মঙ্গলবার, ২১ আগস্ট, ২০১৮

মতিউল ইসলাম


মতিউল ইসলাম

এবং তুই

তোর কাছে গেলেই মৃগনাভীর গন্ধ,
তোর ভেজা চুলে শিশিরের নিঃশব্দ
পতন,
গহন গাঙে সমুদ্রের লবনতা,
ডলফিন আর নীল তিমির
দুষ্টু মিষ্টি চঞ্চলতা.
তোর এলো চুলে বিস্তৃত অরণ্য
তিতির আর দোয়েলের
সুমিষ্ট কলকাকুলি.
পথ হারানোর আকুল আহ্বান.
নারী নয় গোটা পৃথিবী তুই,
মেঘ হয়ে ভাসছি
তোর উপত্যকা থেকে আর এক উপত্যকায়,
জলপ্রপাতে শুনেছিস সেই অমোঘ মন্ত্র?
ভালোবাসি ভালোবাসি .







লেনিন দেখছেন

লেনিন দেখছেন, স্পষ্ট দেখছেন,
ভেঙ্গে পড়ছে একটা গোটা মুর্তি,
ঠেলছে রাষ্ট্র, ঠেলছে জার,
লেনিন হাসছেন.

ওরা একটা অহংকার কে লেনিন বলতো,
একটা পাথর কে লেনিন ভাবতো,
লেনিন হাসতেন,আজো লেনিন হাসছেন.

শ্রমিকের ঘাসে লেনিন,সর্বহারার স্বপ্নে,
লেনিন বিশ্বাসের নাম,
তাকে কি ধরা যায় মর্মর মুর্তিতে?
লেনিন হাসছেন.

ওরা ভাঙ্গার ক্লান্তিতে শ্রান্ত,
লেনিন থমকে দাঁড়ালেন,
শ্রমিকের ঘাম বড়ো প্রিয়,
তিনি ছায়া হয়ে গেলেন,
আরো হাজার মুর্তি ভাঙ্গতে হবে,
লেনিন এগিয়ে চললেন.






আত্মমগ্ন

কতোটা রক্ত নদী পার হলে
পুরুষ থেকে প্রেমিক হওয়া যায়?
প্রেমিক থেকে পুরুষ হয়ে উঠা
ভগ্নাংশের ব্যবধান.
পুরুষ আর প্রেমিকের মাঝে
খেলা করে কামনার নীল ছবি.
মধ্যরাতে শেয়াল ডাকে হুক্কাহুয়া.







মুক্তির দৌড়

পুরুষ নয় মানুষ হতে চেয়েছি সকাল সন্ধ্যা,
হিন্দু নয়, মুসলমান নয়, আমি তো
রাত জাগি নিজেকে জানার জন্য,
কামনা বাসনার আগে আমি খুঁজেছি বোধ.
তবু বেলাশেষে আমি ধর্মীয় জালে
পৌরুষত্ত্বের শৃঙ্খলে বন্দী
ধর্ষকের সৎভাই.
সমাজ সেঁটে দিয়েছে তকমা,
নম্বর ঘাড়ে নিয়ে ছুটছি
অবিশ্বাসের কফিনের দিকে,
পুরুষ নয় নারী নয়
আমি জড় হতে চলেছি
মুক্তির জন্য.







দুর্লভ গোলাপ

একটা ও তেমন লাল গোলাপ পাইনি
যেটা হৃদয়ের পরিপুরক হতে পারে,
যাকে হাতে নিয়ে মনে হয় আস্ত হৃদয়,
গোলাপের খোঁজে কখন অজান্তেই
পেসমেকার বসে গেছে রাখিনি খোঁজ,
তাই তুমি ও গোলাপ পেলে না
আর আমি তোমায়.
বাতানুকুল ঘরে খেলা করে ছেলেবেলা,
শ্যাওলার আঁশটে গন্ধে
তুমি আসো,
বুকে রাখ হাত
হে পরমেশ্বরী আমার,
ঠিক তখনি ফুটে উঠে দুর্লভ গোলাপ.