শনিবার, ২১ এপ্রিল, ২০১৮

অনিন্দ্যকেতন গোস্বামী



অনিন্দ্যকেতন গোস্বামী

অভিস্রবণ

আমার দুপাশে যেটুক রাহু কেতু আছে

সবটুকু বেঁচে বর্তে থাক।

সমস্ত আশ্বাস অথবা স্পন্দন নাচে

আমিপুড়ে তোকে দিয়ে যাক.....







অপেক্ষা


আরেকবার এসো কাল বোশেখের

উড়োচিঠি বিকেল,

আরেকবার এসো গন্তব্যহীন না থামা ষ্টেশান,

আমি সওয়ার এবং প্রাপক

দুই হতেই রাজি আছি....







জাগা স্বপ্ন

স্বপ্নকে ভয় পাই-

স্বপ্ন আমার বিহ্বল জটাভার

যেটুকু জাগি সেটুক রাখালী করি

স্বপ্নে আমার তান কাটা সংসার।







একটি ঝড়ো রাত

বৈশাখ যেন ফুলশয্যার রাত্রি

অবগুন্ঠন ঠিক নিসিদ্ধ প্রিয়ার।

ঘোমটা খুললেই বেরিয়ে পড়ে

একবুক ঝোড়ো বৈশাখ কি আর?

আমি তখন ভীষণ লুটোপুটি...

আমি তখন উড়ে যাই খাবিতেই....

আমি তখন  পাতার সাথে উড়ি

দরজা খুলি ঝড়ের চাবিতেই








আলো

আলো দেখলেই চোখ শেখে অপলক

আলোরা তো জানি ছায়াকেও ধরে আনে

জীবন বাজিতে আমাকেই করে বন্ধক

ছায়াবাজি করি আলোরই সন্নিধানে।








ফেরা


ফিরতে চাইলেই ফেরা হয়না তো আর

ফেরার পথটা আমারই আঘাতে ভঙ্গুর

আমিই খেলাপ চুরমার করা আড্ডার

এবং পথ ঠিক জানি ডুবন্ত রোদ্দুর....