মঙ্গলবার, ২১ জুন, ২০১৬

শাশ্বতী সরকার




শুধু তোমার জন্য
শাশ্বতী সরকার
পৃথিবীতে একটি ভাষা এখনও দূষিত হয়ে যায় নি
সে হল কান্নার ভাষা
পৃথিবীতে একটি ভাষা এখনও বিক্রয় হয়ে যায় নি
সে হল অভিমানের ভাষা
তোমার জন্য এক পৃথিবী কান্না ও অভিমানের ভাষা নিয়ে
আমি যখন দিশেহারা হয়ে যাই
তুমি তখন কাতারে কাতারে প্রেম বিলোতে থাক
বিশ্বে-চরাচরে-অণুতে-পরমাণুতে
অথচ একটা নির্ভেজাল হৃদয়
অনন্ত পিপাসা নিয়ে
দগ্ধে দগ্ধে মরে
একটা নির্ভেজাল হৃদয়, প্রিয়,
একটা নির্ভেজাল কবিতা
তোমার জন্য শুধুই ...






ব্রততী
শাশ্বতী সরকার
প্রয়োজনে কী ভীষণ লতাগাছ হতে পারো তুমি
বৃক্ষ ধরে ধরে আজীবন লতিয়ে ওঠা
তোমার বিলাস
বৃক্ষরাও কেমন আবক্ষ মেলে দিয়ে
শুষ্ক ডালপালা
জড়িয়ে পড়েছে তোমার কুহকী নাগপাশে
আমি শুধু দূর থেকে দেখে যাই
তোমাদের খেলা
আমি শুধু দূর থেকে চিনে ফেলি
সাপুড়িয়া বাঁশি ।






উত্তরণ
শাশ্বতী সরকার
আমার জন্মক্ষণে নোনাজলে ভিজে যায় পৃথিবীর মাটি
ভূমিহীন গোত্রহীন আজন্ম মিথ্যের কোলে আমার বসতি
একদিন টান মেরে খুলে দেব যাবতীয় মিথ্যের মুখোস
শেখানো ভন্ডামি যত  মিথ্যে পাঁচালীর পরিতোষ
একদিন জন্ম নেব বিবেকের স্বপ্ন মৃত্তিকায়
আপন ঐশ্বর্য নিয়ে চির উদ্ভাসিত হব সত্য ভূমিকায়।  






বাসভূমি
শাশ্বতী সরকার
অন্ধকারেই জন্ম ও অন্ধকারেই মৃত্যু
হতে হতে
কেটে যায় দশকের পর দশক।

ভূমিহীন শিকড়হীন হয়ে
আমরাও তো বেঁচে আছি
যুগ যুগ ধরে।

এভাবেও তবে বেঁচে থাকা যায় !

শুকনো ভূখন্ড নয়,
মান আর হুঁশ নিয়ে
ফিরে এসো মানবতা।

যোগ্য মনোভূমিই হোক
তোমার যোগ্য বাসভূমি।







গেট টুগেদার
শাশ্বতী সরকার
সুখের সমস্ত আয়োজন ছিল পরিপাটি
দামী শাড়ী, দামী ব্যাগ, দামী জুতো,
দামী প্লেট, দামী খাবার, দামী আনন্দ --
জীবনের যা কিছু ছিল দামী
সব ভাগ হয়ে গেল একে একে
ভাগ হল না শুধু সেই গভীরতম দুঃখটি
দুয়োরাণীর মত পড়ে থাকল
সুখের প্রাসাদের বাইরে অনাদরে

দীনহীন এক কুটিরে।