বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

হরিৎ বন্দ্যোপাধ্যায়

 

"কবিতাউৎসব" ------ হ্যাঁ, সত্যিই উৎসব। আমার কাছে প্রতি মাসের ২১ তারিখ। প্রথমেই বলি, কবিতাউৎসবের সঙ্গে আমার খুব বড় একটা মিল আছে। কবিতাউৎসব যে সময় থেকে ওয়েব প্রকাশনায় তার যাত্রা শুরু করেছে, আমারও ফেসবুক যাত্রা প্রায় সেই সময় থেকেই। তাই এই পত্রিকাটির সঙ্গে আমার এক অন্যধরনের ভালোবাসা জড়িয়ে আছে। সাহিত্য জগতের সঙ্গে আমার প্রায় পঁয়ত্রিশ বছরের যোগ। তাই এযাবৎ অসংখ্য পত্রপত্রিকায় লেখার সুযোগ হয়েছে। পশ্চিমবঙ্গ তো বটেই, এছাড়া বাংলাদেশ সহ পৃথিবীর বেশ কিছু দেশের ওয়েব ম্যাগাজিনে লেখার অভিজ্ঞতা থেকে বলতে পারি, "কবিতাউৎসব"-এর তুলনা "কবিতাউৎসব" নিজেই। পাঁচ বছর ধরে প্রতি বাংলা মাসের ২১ তারিখে নিয়মিতভাবে প্রকাশিত হয়ে এসেছে। একবারের জন্যেও তারিখ সময়ের কোনো গোলমাল আমরা দেখি নি। এই নিয়মানুবর্তিতা কিন্তু কম কথা নয়। লোকচক্ষুর অন্তরালে থেকে যে মানুষটি এই দায়িত্ব সামলেছে তার জন্যে কোনো বিশেষণই যথেষ্ট নয়। যদিও প্রকাশিত লেখা পাঠালে কোনো সমস্যা হতো না কিন্তু তবুও আমি কবিতাউৎসব-এ সব সময় নতুন লেখা পাঠাতাম। পাশাপাশি আরও অনেক নবীন প্রবীণ কবির সাম্প্রতিক সৃষ্টির সঙ্গে প্রতি মাসে যেভাবে পরিচয় ঘটত তেমনটি আর কোনোভাবেই সম্ভব নয়। তাই "কবিতাউৎসব" থাকবে না ----- এটা মন থেকে কিছুতেই মেনে নিতে পারছি না। কিন্তু বাস্তবটাকে তো মানতেই হবে। তাই কবিতাউৎসব না থাকলেও কবিতাপ্রেমীদের মনে তার উপস্থিতি চিরকালের।