বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

শিবানী মুখার্জ্জী পাণ্ডে

 

“কবিতাউৎসব” এই  অন লাইন পত্রিকাটি সম্পর্কে  আমার অভিজ্ঞতা একেবারে আলাদা৷ প্রথম যখন এখান থেকে আমি লেখার আমন্ত্রণ পেলাম তখন আমি  ভেবেছিলাম এই ধরনের পত্রিকাগুলোতে লিখে লাভ নেই৷ মানুষের কাছ আর কতটুকু বা পৌঁছোবে৷ এ সব ভাবতে ভাবতে আমার সঙ্গে সম্পাদক মহাশয়ের আলাপ হোল৷ এরপর ওনার সঙ্গে একটা যোগসূত্রও বের হল৷  জানা গেল যে উনিই নাকি আমার একটি বইয়ের সমালোচনা করেছিলেন একটি   নামী  পত্রিকা থেকে৷ তখন ওনার সঙ্গে আমার আলাপ ছিলনা৷ এরপর ওনার সাথে কথা রলে আমি প্রথম গুচ্ছকবিতার একটি সংকলন পাঠালাম ওনার অন লাইন  পত্রিকাটির জন্যা৷ আসলে আমি একজন গল্পকার৷ তাও কবিতা পাঠালাম ওনার উৎসাহে৷ এটি একটি উল্লেখযোগ্য ঘটনা আমার জীবনে৷ একজন নামী মহিলা কবি সাহিত্যিকের অনুপ্রেরণায় আমি কবিতা লেখা শুরু করেছিলাম  প্রথমদিকে ৷ এরপর  ওনার  ওয়েব পোর্টালটি  দেখে খুশি হলাম৷ আর লেখাগুলোও বেশ যত্ন সহকারে সাজানো দেখলাম৷ এই ওয়েব পোর্টালটি  যেমন যত্ন  করে করা হয় তাতে বলব, যেকোন আচ্ছা আচ্ছা প্রিন্ট মিডিয়াও ভাবতে বাধ্য হবে৷ এত যত্ন  সহকারে ভাবনা চিন্তা করে পত্রিকাটি করা হয়, সেটি সত্যি প্রশংসাযোগ্য৷  খুব কম সময়ের মধ্যে  এই পোর্টালটি যথেষ্ট  জনপ্রিয়তা লাভ করেছে,  সেটি ভেবেও ভালোলাগে৷ এই পত্রিকার আমিও একজন লেখিকা, আজ সেটিও  ভাবতে ভালো লাগছে।