বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

জয়ন্ত চট্টোপাধ্যায়


শিরোনামের প্রশ্নচিহ্ন নিয়ে লিখি, সুখের সময় বড়ো তাড়াতাড়ি চলে যায় -- একজন কবিই লিখেছিলেন কোন এক সময়, তা স্বতসিদ্ধ রয়েই গেলো! কবিতাউৎসব-এ আমি লিখছি বছর তিনেক। কোনো এক প্রিয় কবিবন্ধুর আহ্বানে লিখতে গিয়ে দেখি, প্রায় সবাই আমার পরিচিত প্রিয়জন। সানন্দে শুরু করি। বহু উল্লেখযোগ্য লেখা এখানে পড়েছি। মনে হয়েছে, কবিরা নিজের সেরা লেখাগুলি বেছে এখানে দিয়েছেন। কবিতাউৎসব-এর মাধ্যমেই আমার প্রথম ওয়েব জার্নালে লেখা,তাই এর গুরুত্ব স্বীকার্য। সম্পাদক এর লেখার আমন্ত্রণে সবসময় সাড়া দিয়েছি, আনন্দও পেয়েছি। অনুভব করেছি, লেখার আন্তরিক আমন্ত্রণে মনে এক তীব্র প্রণোদনা সৃষ্টি হয়। কেবল রংরুটের জন্য গদ্যের আমন্ত্রণে লেখা দিতে পারিনি। সময়াভাব এবং অন্যান্য পত্রিকায় লেখার দাবি ছিল তার অন্তরায়। কবিতাউৎসব সম্পাদকবন্ধুর একটি ঘোষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যতিক্রমী মনে করি, '...... প্রকাশিত সব লেখার স্বত্ব লেখকের' - যা অন্যেরা স্বীকারই করেন না। এজন্য তিনি ধন্যবাদার্হ। আদ্যক্ষর ধরে সূচি নির্ধারণ এবং পরিবর্ত পদ্ধতিতে মাসিক বিন্যাস এর আর একটি উল্লেখযোগ্য নিয়ম। তাতে পরিচিতি - ঘনিষ্টতা - ধার -ভার-নাম ইত্যাদি শর্ত কোনো প্রভাব ফেলতে পারেনি। ফলে এব্যাপারে ক্ষোভের গল্প নেই, অন্যত্র যা বহু নিন্দিত। বলতে দ্বিধা রাখি না, আমার অনেক লেখাই কবিতাউৎসব-এর জন্যই লেখা হয়েছে। তবে প্রিয় জার্নালটি প্রতিমাসের ২১ তারিখ আর প্রকাশ পাবে না, জেনে আমি খুবই হতাশ ও মর্মাহত। অপেক্ষায় থাকলাম কবে আবার উৎসব-এর ডাক পাই। আর আকাঙ্ক্ষা রাখি, কবিতাউৎসব শার্লক হোমসের মতো পুনর্জন্ম লাভ করুক।