বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

শাহানারা ঝরনা

 

অনুভূতির মহল জুড়ে সুখ পাখিরা কলস্বরে গায়, আপনতার সূত্র খোঁজে দক্ষ নাবিক। নাবিকের ক্লান্ত চোখ কখনও তৃষ্ণাকাতর হয়, তবুও তা মুছে ফেলে নাবিক জল জীবনের গল্প  শোনায়, দেখায় বিমূর্ত ব্যঞ্জনার প্রতিচ্ছবি, যে প্রতিচ্ছবির সামনে দাঁড়িয়ে সমৃদ্ধ হই, নিজেকে আবিস্কার করি সময়ের আয়নায়। আর সেই আয়নাটাই আমার কবিতাউৎসব। যেখানে বুনন করা হয় ঋদ্ধতার স্বপ্ন তাঁত। যার নান্দনিক ছোঁয়ায় উর্বর হয় আমার মেধা মনন ও চেতনার আকাশ। কবিতাউৎসব শুধু নিছক একটা নাম নয় বরং বিমোহিত উপলব্ধির এক অনন্য ছায়াতল। মননশীলতার আবেশ নিয়ে যখন প্রতিমাসে সে আমার কাব্যিক আঙিনায় আসে, তখন আমার অনুভূতির আকাশে বিজুলী চমকায়! আমি ভালোলাগা ভালোবাসার অবিচ্ছেদ্য অনুরণন নিয়ে মন ক্যামেরায় জুম করে দেখি তার সেলুলয়েড প্রতিচ্ছবি। অগনিত কবিতা-মুখ দোদুল ছন্দে দৃষ্টিতে জাগায় মিশ্র মিথস্ক্রিয়া। আবেগে অভিভূত হই, আবেশে বিমোহিত হই। কারুকার্যের নৈসর্গিকতা ও হিরন্ময় আয়োজনের ফ্রেমবন্দী সমন্বয় দেখে মন হয়ে যায় আনন্দের উৎসভূমি। নীরবে নিভৃতে, তাইতো বলি, "মধুর তোমার শেষ যে না পাই /প্রহর হলো শেষ /ভুবন জুড়ে রইলো লেগে /আনন্দ আবেশ!" কবিতা উৎসব আয়ুজীবী সময়ের পথ ধরে দীর্ঘ পরিক্রমায় এগিয়ে যাবে দূর বহুদূর, এই প্রত্যাশা সার্বক্ষণিক।