বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

বন্যা ব্যানার্জী

 

কবিতাউৎসব। খুব ভয়ে ভয়ে একটি কবিতা পাঠিয়েছিলাম। ভয় হয়েছিল এইকারণে এই ব্লগের লেখা, সম্পাদকীয়  আমি পড়েছি। সব লেখাই উচ্চমানের এবং মন ছুঁয়ে যায়। আমার কবি বন্ধুরা প্রায় সকলেই  যুক্ত আছেন পত্রিকাটির সঙ্গে। কবিতা পাঠানোর পর প্রাপ্তি স্বীকার তো করলেন মাননীয় সম্পাদক, কিন্তু লেখা মনোনীত হলো কি না সেই বিষয়ে আশঙ্কা রয়ে গেলো। কারণ আমার ভীষণ ইচ্ছা ছিল কবিতাউৎসবের পাতায় আমার লেখা থাকুক। তারপর তো সূচিপত্রে আমার নাম দেখে যার পর নাই খুশি হয়েছিলাম। খুশিটি অব্যাহত ছিল। তবে কয়েকটি সংখ্যায় নিজের গাফিলতির জন্যই সময় মত লেখা জমা দেওয়া হয়নি। সম্পাদক এই ব্যাপারে কোনো পক্ষিপাতিত্ব, কোনো অনিয়ম কখনও করেন না। খারাপ লাগলেও তাঁর এই  বিচার বিবেচনায় আমি স্বশ্রদ্ধ ছিলাম। কিন্ত হঠাৎই একটি পোষ্ট দেখে কেমন থমকে গেলাম। আমাদের ভালোবাসার "কবিতাউৎসব" তার পথ চলার ইতি টেনে দিচ্ছে। মনে হাজারো প্রশ্ন!‌ কেন? সেই সঙ্গে অনুভব করলাম আত্মীয় বিয়োগের ব্যাথা। হ্যাঁ ।কলমের সঙ্গে,ভাবনার সঙ্গে, ভালোবাসার সঙ্গে  মিশে কবিতাউৎসব আমার আত্মীয় হয়ে উঠেছিল। ভীষনই খারাপ লাগছে। অনুরোধ সম্পাদক মহাশয়কে- যেন আর একবার তিনি সবকিছু ভেবে দেখেন।