বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

তাপস ওঝা

 

২১মাঘ ১৪২৭ কবিতাউৎসব ওয়েব প্রকাশনার পঞ্চম বর্ষ পূর্ণ করলো। ভালোবাসার এই ওয়েব প্রকাশনাটির সঙ্গে প্রথম থেকেই আমার একটা সংযুক্তি ঘটে গেছে, যার জন্যে আমি গর্বিত। বলতে বাধা নেই এই প্রকাশনার সমস্ত লেখালেখিরই আমি একজন সিরিয়াস পাঠক। মাসিক কবিতাউৎসবে’ মাঝেমাঝেই  আমন্ত্রণ পেয়েছি লেখা দেওয়ার। সন্দেহহীনভাবে ভালোলাগায় উষ্ণ হয়েছি সম্পাদকের প্রাণবন্ত অনুরোধে। এই তো কিছুদিন আগে পেলাম কবিতাউৎসব পৌষের ‘পরকীয়া’ সংখ্যাটি। লেখার মানে এবং মননে সংখ্যাটি যথেষ্ট উজ্জ্বল হয়েছিল। সুন্দর এবং মানসম্পন্ন কবিতায় সেজে ওঠে মাসিক সংখ্যাগুলি। প্রত্যেকটি কবিতায় নান্দনিকতায় উজ্জ্বল হয়ে পরিবেশিত হয় এই মাসিক সংখ্যাগুলি। অনলাইন পত্রপত্রিকার জগতে কবিতাউৎসব নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে, এ কথা বলাই যায়। ভালো লাগে যে ‘কবিতাউৎসব” আমাকে তাঁদের পরিবারের একজনের স্বীকৃতি দিয়েছে। আমি এজন্যে আনন্দ প্রকাশ করছি। কবিতাউৎসব তাদের ফেসবুক পেজে শেয়ার করে বিভিন্ন রকমের মোটিভেশনাল ভিডিও। খুব ভালো লাগে এই আয়োজন। সব থেকে ভালো লাগে ‘কবিতাউৎসবে’র সম্পাদকের তরফ থেকে যে দীর্ঘ প্রতিবেদনগুলি ফেসবুক পেজে পোস্ট করা হয়। সত্যি কথা বলতে কি, এই প্রতিবেদনগুলির বেশির ভাগই আমি শেভ করে রাখতে বাধ্য হই, ভবিষ্যতে পড়ার জন্যে। কিছুদিন আগে এরকম একটি প্রতিবেদনের বিষয় ছিল ‘রবীন্দ্রনাথ ও মৌলিক সৃষ্টি’ যা এখনও আমার মনে আছে। অপেক্ষায় থাকি এই ওয়েব প্রকাশনাটির আগামী দিনগুলির জন্যে।