শুক্রবার, ২১ জুন, ২০১৯

রমা সিমলাই


রমা সিমলাই

বেহায়া ধুন

এই নাও বৃষ্টি,
ভিজতে এলাম ।
ভেজাও তো আমাকে
চোখে ঠোঁটে চিবুকে!
ভিজিয়ে দাও দেখি সুখী নীল মুগ্ধ বারিপাতে

একটু ভালবাসো না আমায়,
আমি যে আজও কোনো পুরোপুরি স্নান পাই নি গো,
পাই নি কোনো স্নিগ্ধ অবগাহন !

এই বৃষ্টি, ঝরো না !
ওরকম কিপটেমির ঝিরঝির নয়,
ঝমঝম ঝমঝম অবিরল অবিরাম,
আচ্ছা বাবা, না হয় নাই বা হলাম
নিবিড় - পেখম কোনো রূপসী ময়ুরী,
গর্বিত মুদ্রায় নাই বা থাকল কোনো স্বর্গীয় কলা,
তবুও একবার, অন্তত একটিবার আমার প্রেমিক হও !
রূপকথার রাজপুত্তুর হও আমার বুকের তেপান্তরে !

আমার যে খুউব সরসী হওয়ার সাধ গো !

ও বৃষ্টি, তোমায় জড়িয়ে ধরে
চুপিচুপি মনের গভীরে
আজ একটু বেহায়া হই,
হবো গো !







নীল বৃষ্টি

বৃষ্টি বললেই এখনো ঘুরেফিরে সেই
তোর কথাই মনে আসে,  নীল !
আয়োজনে ভিজে হাওয়া, মুঠোয় রাখা
মেঘ - যা আমি ছড়িয়ে দিতাম তোর
বোতাম খোলা বুকে, তুই জানতেও পারতিস না
কেমন অঝোর ঝরণে আমি নিজেকে ভিজিয়ে
নিতাম তোর ভেজা চুলের অবিন্যস্ত ঝাপটায় !
মনে মনেই আমার পেখম তোলা ! তেরো বছরের
নির্ধারিত সহবাসে আমি গুলে খেয়েছি শরীরের
সমস্ত হসন্ত - বিসর্গ, কানামাছি খেলা । চুলের
রূপোলী ঝিলিকে আড়াল করেছি
দুপুর - মেঘের চু-কিৎ কিৎ
দুধের গেলাস, শাশুড়ির বাতের ব্যামো,
স্বামীর বায়নাক্কা মিটিয়ে দু'হাত বাড়িয়ে
জানলার বাইরে টিপটিপ বৃষ্টিকে
যেই না আদুরে গলায় বলেছি
"মন মোর মেঘের সঙ্গী",
অমনি হুড়মুড় করে তুই ঢুকে পড়লি !

আমাকে অপ্রস্তুত দেখে আকাশের সে কী হাসি !!






বৃষ্টি

রাজপথে বৃষ্টি মানে ঘোরতর অসুখেরা
গলিপথ বেয়ে মুখোমুখি ম্যানহোলে মৃত্যু
ঢেকে রাখে

আলপথে বৃষ্টি মানে সাপিনীর সংসারে
দুদুভাতু - সুখ, সাবধানী পাহারায় ঈর্ষা
শুয়ে থাকে

কবিতায় বৃষ্টি মানে মুগ্ধ পরকীয়া আর
সিঁড়ি ভাঙা পথ মেশে ছায়াপথেমেঘ নামে
অশরীরী

মরুভূমি জানে মেঘ জীবনের অনুসারী
প্রতিটি ঝরোণে রাখে শস্যকণা সুখবিন্দু
অবিরাম

সংক্রান্তি নিয়েছে জেনে চৌকাঠে বৃষ্টিপাত
অঘ্রাণের নবান্নেরা ধারাপাত মেনে চলে
পঞ্জিকায়

তবু বৃষ্টি, ভূমি জানে শিকড়ের বেঁচে থাকা
 রোদ, তুমিই রুখতে জানো অমৃতের বোধ
সুরভিত


অক্ষরেরা বৃষ্টি মেখে কবিতার অবগাহন পাক