মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭

তৈমুর খান



তৈমুর খান

আমার বাড়ি

ওড়ে সব সন্ধ্যাবেলার পাখি
দূর হতে দেখি তাদের ডানার রঙ্
কেউকে ডাকি না কোনওদিন
একা একা থাকি
আমার গোধূলিরাঙা বাড়ি
বাড়িতে নীরব অভিমান ।

      


    
একটি বিপন্ন ঘোড়া

ক্ষত সামলে ছুটে যাচ্ছি
যুদ্ধের মাঠে
একটি বিপন্ন ঘোড়া
পিঠে সংসার চেপে আছে
দীর্ঘশ্বাস ফেলছে সদস্যরা  !

    


    
অবিনশ্বর

আমি রোজ মৃত মানুষের কাছে যাই
মৃত মানুষেরা বেঁচে আছে
এই জ্যোৎস্না বায়ুপ্রবাহ জলের কল্লোলে
বেজে ওঠে আর্তস্বর, অবিনশ্বর ভাষাগুলি

ডালে ও পাতায় তারই মর্মর ধ্বনি তোলে  ।
          




আকাঙ্ক্ষিত

শূন্যতার সংকেতে বিমর্ষ স্বপ্নগুলি
অন্ধকারে চলাফেরা করে
আমরা বিস্ময়ের আলোয় তাদের কাছে যাই
সব দরোজাকেই মনে হয় স্বপ্নদের ঘর

যদি দ্বার খুলে ডেকে নেয়  !


     


দৃশ্য

বরষার জলে ভরসারা স্নান করে
আমি শুধু দৃশ্য মুদ্রিত করি
নিস্তব্ধতার জানালায়
চেয়ে থাকে আমার দুঃখের উট
পিঠে তার আদিম অন্ধকার.....