মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭

সৌরভ মজুমদার



সৌরভ মজুমদার

কবিতা ঋণ
কবির প্রশ্ন, ঘুমিয়েছ ঝাউপাতা !
উত্তর খুঁজি সেই কবিতার কাছে
কবি বলেন, নদীর সঙ্গে দেখা
শুনেই আমি স্রোতের ছবি আঁকি ।

কবি শুধান, অবনী বাড়ি আছ ?
নীরব হয়ে আয়নাতে মুখ দেখি 
কবি যখন মেঘের মাঠে যান,
আমিও অঝোর বৃষ্টি ভিজতে থাকি ।

কবি যেদিন সাগর থেকে ফেরেন
সেদিন আমি অথই জলে ভাসি
কবি যখন শান্তি খুঁজতে হাঁটেন 
আমার তখন ফুরায় শান্তবেলা ।

কবি যখন সাম্ম্যের গান, গান
আমিও যেন ভীষণ সাম্ম্যবাদী,
কবি যেদিন দেশলাই কাঠি হন,
আমার ভেতর দাবানল জ্বলে ওঠে ।
কবি নিজেই যখন কথোপকথন এ 
বিভোর বিবশ আমার স্নায়ুতন্ত্র,
কবি যখন পাগলী বলে ডাকেন
হাতড়ে বেড়াই পাগল হওয়ার মন্ত্র ।

কবি যখন দিলেন গোল্লাছুট
আমিও ছুটি এক বয়ষ্ক বালিকা
যখন কবির সু মন গর্জে ওঠে
আগুন দেখি আমি জানলায়, আর -

এক সমুদ্র ঋণ স্বীকারের মাঝে,
কবিতা আমার প্রতিটা হারিয়ে যায় ।। 




সময় কমে যাচ্ছে  
এক একটা রাত দু-একটা দিন হারিয়ে যাচ্ছে । ক্রমশ ।  
বোধিবৃক্ষও পাতা ঝরায় ।

ক্রমশ দূরে যাচ্ছে, ছেড়ে যাচ্ছে, যেমন যায় । স্মৃতি ।
অথচ, জাতিস্বর সময় আকাশ খুঁজে নেয় ।    

খুঁজে নেয় আলোপথ, ছায়াপথ। কত কত জন্মের
কথাদৃশ্য ওড়ে। শব্দ কত, কত নৈশব্দও । উড়েই চলেছে -  

আমিও চলেছি । ক্রমশ অন্ধ হয়ে যাচ্ছি। ক্রমশ
মূক, বধীর । সময় কমে যাচ্ছে  

আর ক্রমশ দুর্বোধ্য হয়ে যাচ্ছি আমি ।।




যেতে চাই 
রাতপাহাড়ের কোটর থেকে ঝরে পড়া ভেজা ভেজা ঘন অন্ধকার 
আর ফোঁটা ফোঁটা নিঝুম শূন্যতা নিয়ে, যেতে চাই তোমার কাছে । 
শব্দহীন যেতে চাই । যেতে চাই অঝোর ভিজে । ক্রমাগত আছড়ে 
পড়তে থাকা এক একটা দিনকে অতিক্রম করে যেতে চাই ফিরে
সেই কবেকার না পাওয়াতেই । যেতে চাই দীনতার কাছে । আবার । 

যেতে চাই আরও একবার তোমার সমুদ্রে । তটে । ভাঙ্গা বাতিঘরে । 
দিগদর্শী আলোয় যেতে চাই তোমার কাছে । নোয়ার দুরন্ত নৌকার যাওয়ার
মত, মত্ত অশান্ত ঢেউপথ চিরে চিরে । দানবীয় দোলাচলে কোমল গান্ধার   
ছুঁয়ে ফিরে ফিরে যেতে চাই আড়ালের কথামালায় । তারসপ্তকের পঞ্চমে । 
যেতে চাই তোমার অন্ধকারের ছায়ায় । আমার প্রাক্তন আলোকগহ্বরে ।       

প্রতিদিনের অস্তিত্ব নিয়েই যেতে চাই তোমার ভীষণ প্রচণ্ডতায় । রুক্ষবিলাসে । 
নির্লিপ্ত অবজ্ঞার তাপে পুড়ে যেতে চাই । তোমার কালো আকাশের মেঘমেঘ স্তরে,
যেতে চাই তোমারই উষ্ণতায় ভেসে, ব্যারেন আইল্যান্ডের মত। আগুনপাহাড় ঝড়ে ।    
এক একটা নিভন্ত ছাইকণার মত, উড়তে উড়তে যেতে চাই তোমার নক্ষত্রলোকে - 
সব সুর, সমস্ত বাঁধন ছিঁড়ে ফেলে পৃথিবীর, যেতে চাই । যেতে চাই তোমার উদ্দেশে ।।    




টুটুলদা কে
মধ্য জীবন পার করেছি অনন্ত অস্থিরতায় । থিতু আর হওয়া হবেনা আজীবন -
যেন অমোঘ এক দেওয়াল লিখন । সুস্পষ্ট । ক্রমশ যেটা আরও স্পষ্ট হয়ে উঠে
বড় একটা দেওয়াল-ছবির অবয়ব নিয়ে ফেলছে প্রায় । টুটুল দা - আজ মন
বলছে, কথাটা আমার যতটা ততটাই তোমারও ছিল । ঘুমের ভেতরে টুটুল দা ।

আমার নতুন দেওয়াল দেখা তোমার সাথেই । দেখেছিলাম ছায়া হরিণের খেলা ।
তোমার হাতে খরগোশ টাও গাজর খেত ছায়া হয়েই ।  আর আমি তুমি হতে চাইতাম
আমার হাত নিয়ে বারংবার । যেদিন খুব ভোরবেলা দুর্গাপূর ব্যারাজে তুমি আনন্দ
মিশিয়ে দিয়েছিলে পাথরে, জলে, আকাশে অফুরান । আমরা রঙ্গিন বেলুন হলাম ।

প্রবল ঝড়বৃষ্টিতে কাকভেজা হয়েও হাসিটুকু ধরে রাখা নিজের বউভাতের দুপুরে,
আর ধর্মযাত্রার সমস্ত আয়োজনে ক্লান্তিহীন তুমি । ঘুমের ভেতরে আমার টুটুল দা ।
সেজমামা যেদিন পাড়ি দিল চিরনীলের দেশে, নীলরতনের সেই কাটাকুটি খেলাঘরে -
শুধু তুমি ছিলে আমার পাশে । মামার পাশে । ঘর ভর্তি জীবন্ত মমি আর মৃতের ভিড়ে ।

তোমার হাত ধরে  -  ঘুমের ভেতরে টুটুল দা ।  দূরে থেকে পাশে থাকা, দেবভূমে ।
অন্যবেশে একদিন রুবির বিছানায় বসে বলেছিলে - এখনও অনেক কাজ বাকি
সেকথাও সেদিন, যতটা তোমার ছিল ততোটাই আমারও হল । ভুলে গেলে টুটুল দা !
বাকি কথা না বলে, চলে গেলে আমাদের ফেলে ! ঘুমের ভেতরে টুটুল দা । চিরঘুমে ।




ল্যান্ড করলাম এইমাত্র
ল্যান্ড করলাম এইমাত্র । সেই কথাই বলছি, হ্যাঁ । না, স্মুথ ল্যান্ডিং । এক্সিট - দরজা
খোলেনি, হ্যাঁ - এখনও । এখন !  না, টারম্যাকে । আমাকে নিয়ে আর চিন্তা কোরো না ।
হ্যাঁ ট্যাক্সিওয়েতেই আছি । না, চলে যাব ট্যাক্সি নিয়েই । হ্যাঁ তো ! একেবারে সোজা,
না ! তোমাদের কাছেই । হ্যাঁ, কাছেই তো ! তো, সময় ঠিকই নিলো । নীল এরওব্রিজ -

লেগে গেছে । গুছিয়ে এনেছি । এনিবডিস গেম । গেমিং সিডি, হার্ডডিস্ক, ল্যাপটপ, ফ্রিজ -
থেকে আগেভাগে বের করা প্রি-কুকড খাবারের প্যাকেট । প্যাক করা সব ফয়েলে । তোয়ালে
টাও নিপাট ভাঁজ করে । ওরে, সহজ কাজ নয় । নয় নয় করে কম দিন তো হলনা ।  হলে,
লাউঞ্জে, কত কত মুখ । সুখ থিকথিক । চিকচিক দুঃখঝরা । কড়া-নরম চোখের ভিড় । ধীরস্থির

ল্যান্ড করলাম এইমাত্র । যত্র তত্র, অন্য জীবনে । জীবন আমার এখনি শেষ না হওয়া তরজা...