বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬

সৌরভ মজুমদার



সৌরভ মজুমদার

নৈঋতা বা নৈঋতের জন্য 
নৈঋত আসছে -
ঐশী আনন্দে বারদুয়ার
সম্পূর্ণ অন্দর মহল জুড়ে আলোক কণার হুটোপুটি
খুশির তুফানে ভেসে যাওয়া, আজ

যদি নৈঋতা আসে -
খুশিতে পরে কি ভাটা!
একটু কি দোলা লাগে!
কোথাও কি ব্যথা জমে!
অন্তরে বা বাইরের অলিন্দে ,
একুশ টা শতাব্দী পেরিয়ে এসেও!

জানা নেই, আজও -
শুধু জানি নিজের আমির কথা
উড়তেই তো চেয়েছি এতদিন ধরে  
এমন উদ্বেল হয়ে, নতুনের আগমনে



এসেছে সময় -
এই পৃথিবীতে, নতুন আনন্দে
নির্ভার ছেড়ে দেয়া সমস্ত ব্যাথাকে
উড়ে উড়ে চলে যাক তারা -
আজ শুধু পরে থাক, আলো পাক 
শতসহস্র আনন্দ কণা।।






ঘুম ঘুম
ঘুম ঘুমিয়েছো!
ঘুম ঘুমালে ?
ঘুম ঘুমাওনি ?
ঘুম ঘুমাবে তো!

ঘুম ঘুম পেলে,
ঘুম ঘুমাতে যাও
ঘুম চলে এসো...
ঘুম চোখ জুড়ে

ঘুম জেগে থাক...
ঘুম স্বপ্ন ঘুম,
ঘুম ঘুম পরি
ঘুম ঘুম পাহাড়ে

ঘুম ভরসা দাও,
ঘুম ভরসা নাও,
আমি ঘুমাই নি
ঘুম ও জেগে আছে।।
না বলা কথা
ঘর ভর্তি লোকজন
অনর্গল কথায় ভেসে যেতে যেতে, আমার চোখ যখন
অজান্তেই থেমেছে তোমার চোখের তারায় হঠাত্,
বেশ কিছু না বলা কথার
জন্ম হয় তখন

একেবারে খালি ঘরে,
শূন্য কথার গল্প শুনতে শুনতে, আমার মন যখন
আলগোছেই নেমেছে এসে তোমার মনের পাশে হঠাত্,
নিয়ম না মানা বেশ কিছু ইচ্ছে ভাষা পায়, তখন
নিজের সাথেই অনর্গল কথোপকথন।।






বৃষ্টি কথা
ঠিক তখনই বৃষ্টি নামল

যখন গল্পে গানে, মগ্ন তানে
ছিলাম আমি আপন খেলায়
মনের ভারে, মুখের রেখায়
ঠিক তখনই বৃষ্টি নামল

যখন হলাম সঙ্গীবিহীন
ক্লান্ত আমি, অবগাহন, চোখের জলে
কূল ছাপিয়ে ব্যাথার প্লাবন, অন্তরালে
ঠিক তখনই বৃষ্টি নামল

বাড়িয়ে দেওয়া হাতের তাপে,
(যখন) বাঁচার রশদ নিচ্ছি ভ'রে আমার প্রাণ এ
বৃষ্টি এলো হৃদয় জুড়ে
ঠিক তখনই, তোমার টানে।।






খোলা জানলা
দরজা আমার ভেজিয়ে রেখেছি
খোলা জানলায় দৃষ্টি রাখি দূরে,
প্রখর রোদে ঝাপসা যেন চোখ
অল্প কাছেই আবছায়ারা ভাসে

এই তো সেদিন ছোট্ট ছেলেটা
ইস্কূলে তার রোজই যেত হেঁটে,
হঠাত্ করে কখন বড় হল!
ইস্কূল তার ভেতর ঘরে আসে

মা বাবা আর ভাইবোনেরা যত
তিন দিকটা ঘিরেই রেখেছিল,
চতুর্থ দিক আড়াল হল যখন
দলে দলে বন্ধুরা সব এলো

তারপর সব ছবির মতো হবে
ধীরে ধীরে দৃশ্য বদল যেন,
আবছা দেখি ছোট্ট ছেলেটাকে
হাট এর মাঝে দাঁড়িয়ে আছে একা
আরো কিছু দৃশ্য দিনের শেষে
পরিজন আর পরিবারের গন্ডিটুকু স্থির,
কালের নিয়ম মেনেই বদল ভাসে
জীবন যখন বন্ধু হয়ে মেশে

হাঁটতে বেড়ায় সেই ছেলেটার সাথে
আসেপাশে শূন্য মানুষ শুধু,
চলার নেশায় দুইজনেতে মিলে
অসীম খোঁজ এ অনন্ত এক পথে

হাঁটছে আজও সেই সে ছেলেটা
থামবে কখন নিজেই জানে না,
দৃষ্টি আরো প্রসারিত হয় -
জানলাটা 'মোর আজও খোলা আছে।।