বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৯

সৌরভ তোফাজ্জল


সৌরভ তোফাজ্জল

লাল আর শাদা

কত সন্তান জলে গেলো ডুবে
খবর জানো কি প্রেমিকা?
কতটা স্রোতে ভেসে তারা খোঁজে
তোমার মুখো ছবিটা?
কত অপেক্ষা শেষ হলে তবে হব
আমিও পিতা!
তুমিও হবে মা এক খাঁটি
মমতা জড়ানো কবিতা?

সে খবর কি জানবে কখনো
এখনো যেমন জানো না
কেন ভালোবেসে আরো কাছে এসে
হৃদয়ে তুমি টানো না?

তোমারও আসে ভাসে যৌবন
আমারও কামনা জাগে
কেন ছুঁতে গেলে ছুটে ছুটে গেলে
দূরে যাও অনুরাগে?

বল প্রেমিকা কি হবে হাল
প্রেম যায় জলে ভেসে
তোমার লোহিত নদীর স্রোতে
আমার শাদায় এসে!








কফি খাবে?

ইরা
যদি বেঁচে থাকি
একদিন দেখা হবে তোমাকে
নাগরিক কোন অত্যাধুনিক রেস্তোরাঁয়
কফি কাপে গল্পে মত্ত
ধোঁয়া ওঠা ক্যানভাসে
হটাৎ দাঁড়াবে তুমি
এমন ভাব করবে
যেন দেখনি কখনও
অচেনা আমি
অদেখা অতি অপরিচিত
তোমার চেনা মানুষের ভীড়ে
আমিও প্রথম পরিচয়ের মত
অলস চোখে বলব "কফি খাবে?"








দূরত্ব

কোথাও কিছু কান্না ছিল
বৃষ্টি হলো
জল গড়িয়ে পাহাড় জুড়ে
ঝর্ণা হলো
তোমার ছিল ব্যস্ত রুটিন
তাই অগোচর হয়ে ছিলাম
তুমি কিছু দেখতে পাওনি
কখন আমি হারিয়ে গেলাম!

ভালো থাকার বিশাল মিছিল
তুমি কি তার সামনে ছিলে
তাই কতটা তলিয়ে গেলাম
না দেখেই দূরত্বটা বাড়িয়ে দিলে!







দুঃখ নদী

দু:খ একটা নদীর নাম
আমরা সেখানে স্বপ্ন তরি ভাসাই!!
আমরা সেখানে ভাসবো বলে
ঢেউয়ের তালে তাল মিলিয়ে বৈঠা নাড়াই!

গভীর জলের কান্না ভুলে বাঁচার লোভে
বাঁচতে চেয়ে অল্প করে রোজ মরে যাই!
রোজ এখানে আলো আসে আঁধার নামে
বৃষ্টি ভেজায়
সুর্য পোড়ায় জ্যোৎস্না হাসায়!
দু:খ নদীর বুকে ভেসে
নীরব কিছু ঘুম এসে যায়!
ঘুম চুরি যায় গুম হয়ে যায় স্বপ্নগুলো
মিথ্যে সব মিথ্যে সব যা কিছু সত্য ছিলো!








একটি অরাজনৈতিক কবিতা

এই জন্মে বিচ্ছিন্নতাবাদী ছাড়া তোমার কাছে আমার কোন পরিচয় নেই!
আমার হাতে গোলাপ দেখে আতংকে সমরাস্ত্র নিয়ে দাঁড়িয়ে যাও তুমি আমার বিপরীতে
কারণ তুমি ভাষা বোঝ না গোলাপে কাঁটা বোঝো পাপড়ি খোঁজ না সুঘ্রাণ নিতে জানো না!
হয়ত তোমার বোধশক্তি ঘ্রাণ শক্তি বিচার বিবেচনা চেতনা নীতি বন্দি আছে কোন প্রাণ পাখির শরীরে
সে পাখি লুকিয়ে রাখা রুপকথার কোন অজানা কুপের গভীরে!
হয়ত তুমি গভীর ঘুমে শত সহস্র ডাকেও জেগে উঠো না
অথবা উঠবে না আর কোন দিন
তুমি নিষ্প্রাণ শরীর এক যান্ত্রিক সংকেত মেনে কাজ করো অন্ধের মত!
আমার সত্য তোমার সত্য নয় বলে তুমি আমার বাহ্যিক প্রকাশনা দেখে আমার নাম রেখে দাও সহিংসতাকারী!
অথচ আমি ভাবতাম আমি যা বলছি আমি যা করছি আমি যা ভাবছি
তার নাম বিপ্লব তার নাম ভালোবাসা তার নাম ন্যায় তার নাম অধিকার! 
এ জন্মে আমি তোমার প্রেমিক হতে পারলাম না
বিশ্বাস হতে পারলাম না এক নি:শ্বাসে তোমার কাঁধে মাথা রেখে একটা গোধুলি!
এ জন্মে তোমার হাতের গোলাপ হতে পারলাম না
তাই গভীর রাতে বেওয়ারিশ ভ্রুনেরন্যায় ছুড়ে ফেলে দিলে আমাকে নোংরা রাস্তায়
অথচ তোমার জন্যে আমি এনে দিতে চেয়েছিলাম স্নিগ্ধ সকাল!
এ জন্মে তোমার ঠোঁটে আদর মাখা নাম হতে পারলাম না
শুধু বদনাম হলাম নাম পেলাম বিচ্ছিন্নতাবাদী পরিচয়! 
নিরবিচ্ছিন্ন নিদ্রায় একদিন তলিয়ে যাবো প্রিয়তমা
গভীর স্বপ্নে তন্দ্রাচ্ছন্ন ঠোঁট বলে উঠবে
এই জন্মে তোমার হতে পারলাম না!

#একটি_অরাজনৈতিক_প্রেম