রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮

শিপ্রা পাল



শিপ্রা পাল

একটি গোলাপের মৃত্যু
~~~~~~~~~~~~~
শেষ চাওয়াটা ছিলো ভীষণ অদ্ভূত
একটি গোলাপের মৃত্যু হয়েছিলো ভোর রাতে
প্রতীক্ষার প্রহর গুনতে গুনতে।
টকটকে লাল গোলাপটি ধীরে ধীরে
নীল বর্ণে পরিণীত হয়ে কুকড়ে গিয়েছিলো
যন্ত্রণার সীমানা পেরিয়ে শূন্যতার ঘরে।
ইচ্ছেকে ছুঁতে না পারার অনিচ্ছের সঙ্গমে
কেমন জানি একটা মিথ্যে যাদুকরী নেশায়
টেনে নিয়েছিলো কুহেলিকার আচ্ছাদনে।
আস্তে আস্তে আস্তরণে চাপা পড়েছিলো
শেষ হতে হতে শেষ হয়ে যায় অদ্ভুততা
তাই হয়তো গোলাপের মৃত্যু হয় রাত শেষে।







অ-মৃত
~~~~
ধীরে ধীরে জ্বলে অ-মৃত আশা
তোর শিশুসুলভ মুখের পেছনে কঠোরতায়
উপেক্ষার নির্বাসনে বন্দী দুচোখের ভাষা।
বারবার নতজানু হয়ে হারাই গভীরে
আজন্ম তোর দাসত্বের বোঝায় অবনত
আমি এক অনাহারী বৃক্ষের পর্ণকুটিরে।
শুধু নিশিভোর এক বিষাক্ত ফুৎকার
সারা শরীরে নিবিড় নীল আচ্ছাদনের ফোড়ে
মুখ বোজা যন্ত্রণার হুংকার।
সব থেকেও কিছুই হয় না পাওয়া
ব্যবধানের ভারে হটে পড়ে পাষণ্ড সময়
আমার দিন গুনান্তির নীরব হাওয়া।
মৃত থেকে পরজন্মের অপেক্ষা
পাড়ি দেয় অ-মৃত প্রতীক্ষা।






আমি মানুষ হতে চাই
~~~~~~~~~~~~
আমি মানুষ হতে চাই
আমার আকাশ পারাবতের পালকে
পাহাড় ঘেরা স্বপ্ন বিলাবো দুহাতে।
মানুষ হতে হতে আবার
সাগর মন গভীরতা ছড়িয়ে দেবো
পথে-প্রান্তরে জনারণ্যের মিছিলে। 
আমরা মানুষ হবো নিত্যতায়
খড়কুটো দিয়ে তৈরী বসতে মাখবো
ধান শালিকের ফসলের সবুজ।
আমাদের মনুষ্যত্বে বসত গড়ে
একমুঠো সূর্যের আলো ছড়িয়ে দেবো
মানুষ আমি আবার মানুষ হতে চাই।







মৃত নগরী
~~~~~~
মৃত নগরীর একাংশে বসে আছি
সব বড় বড় যান্ত্রিকীকরণে ভরা
বিশাল ইমারত ওড়াল পুলের দূষিত বায়ু
আমায় ক্রমাগত গিলে ফেলছে অবলীলায়।
চাইলেও বেরুতে পারি না এ নাগপাশে
আস্তে আস্তে ছড়িয়ে পড়ে সারা শরীরে
আমি দাসত্ব হই মুঠোফোনের বশ্যতায়
পথে ঘাটে ঘরে যন্ত্রের যন্ত্রণায় বিদ্ধ হই।
আমার আমিত্ব হারিয়ে ছেয়ে ফেলে
কৃত্রিমতায় অভ্যস্ত করতালির অভ্যর্থনায়
আমি উচ্ছ্বাসিত স্বপ্নের সোপান বেয়ে
ধরতে চাই উল্কার গতিতে চাঁদের পাহাড়।
আমি মৃত নগরীতে ছুটতে থাকি ঊর্দ্ধ শ্বাসে
গলি থেকে রাজপথ আবার একসময়
অত্যন্ত ক্লান্ত অবসন্ন রাতের হাতে সপে দেয়া
একাকীত্বের ফোয়ারায় এলিয়ে পড়ি অবশেষে।







মিছিল
~~~~
মিলিয়ে যাচ্ছি মিছিলে
ছুঁতে পারি না ঘাসের ডগায় শিশির বিন্দু
ইচ্ছে হলেও হয় না দেখা আকাশের নীল।
বারবার হারাই মিছিলের বুকে
জাপটে ধরে না বৃষ্টি ঘুমের গান
অথবা বোশেখী মেলার আড্ডার ঘর।
মিছিল তুমি চিৎকার করো
মাথায় মাথায় জনতার ভিড়
দেখা হয় না পেছন ফেরার চোখ।
ক্রমশই আমরা ভাসতে থাকি
পরিশেষে শুধু মিলিয়ে যাই
মিছিলে ভরে সভ্যতার পৃথিবী।