বুধবার, ২১ আগস্ট, ২০১৯

অনিন্দিতা সেন


অনিন্দিতা সেন

একালের দ্রৌপদী

বিষ ভরে নিয়েছি যোনিতে আমার
লন্ডভন্ড করে দিতে অনাহুত বীর্য,
ধর্ষকের মনস্কাম বিষের জ্বালায়
ছাই হয়ে যাক!
সেই দ্রৌপদীর সময় থেকেই সমাজের লজ্জা
ধর্ষকামী পুরুষ...
দর্শকের ভূমিকায়!
কিছু প্রতিবাদ, কিছু কলমের গর্জন!
আর তারপর? প্রতিক্রিয়া হীন টানটান
 দাঁড়িটানা সমাজ!
কেন উত্তেজক তোমার চোখে আমার
পোষাক-আশাক?
বাঁধ ভাঙা একরাশ এলোমেলো চুল
চোরা চাহনির স্রোত এড়িয়ে...ঢেকে রাখে
 স্বাস্থ্যোজ্জ্বল ক্লিভেজের বাঁক!
তাই কি
দলিত্ মেয়েটি
 দরিদ্র ভিখারিনী
শিশুর আধফোঁটা যোনি!
ধর্ষন পীড়িত আজ?
গর্জে উঠুক কলম একসাথে
শিউরে উঠুক ধর্ষক!
অশীতিপর বৃদ্ধার...খরা পীড়িত
 যোনির অভিশাপে
 বিকৃতকাম পুরুষাংগে...নেমে আসুক
বজ্র কঠিন অক্ষমতা!
ঈশ্বর নেমে আসুক আরেকবার!







কুমারি

কমবেশি কে-ই বা মনে রাখে?
অত্যাচারের কালো রাত!
 স্বঘোষিত বিদ্রোহে দানব স্পর্শিত যোনি
কাশের ঢেউয়ে ঢেউয়ে ছড়ায়
বজ্রপাত!
অষ্টমী হীন কুমারি  বিসর্জন,
খালের জল পুতিগন্ধ মাখে!
ঘুরে ঘুরে কাঁদে কুমারি আত্মা,
ত্রিনয়নে ক্রোধ ঝলসায়!
অভিশপ্ত ত্রিশূল দ্যাখে
অমাবস্যার নিকষ কালো রক্তে,
সন্ধিপূজার এলোমেলো
অকাল বোধন!







নষ্ট মেয়ে

পৌঁছে যাব ঠিক সময়ে
অপেক্ষার মধ্যরাতে,
তোমাকে আমি...আরাম দেব বাবু!
তুমি শুধু দরজাটা খুলে রেখো।
স্তনবৃন্তে মুখ রেখে মনে পড়বে যৌন
উত্তাপ... অথবা শৈশব,
উপত্যকায়... বিভাজিকায়
ধীরেধীরে তুলবে বন্যতার ফসল!
তোমাকে আমি... আরাম দেব বাবু।
ঘন কালো চুলের নেশায়
 মুখ ডুবিয়ে তুমি নিতে পারো
তৃষ্নার্ত ঘ্রাণ,
আরামে আশ্লেষে ডুবে যেতে যেতে
ভুলেও যেতে পারো...
আমি কোন মাতা নই, জায়াও নই,
 আমিত্বের অহংকার ছুঁড়ে ফেলা
এক নষ্ট মেয়ে!
রাতের উন্মাদনা শেষে যখন চলে যাব...
ফেলে দেওয়া সেই নষ্ট মেয়েকে
কি আর মনে পড়বে! বাবু?