বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯

সলিল মজুমদার


সলিল মজুমদার

অনিন্দিতা

অনিন্দিতা
আদর করে ডাকি, নিন্দিতা
আমার ছোট ডাকে, দিতা
তার ছোট ডাকে, তা
একদিন পাখিদের নীড়ে ফেরা সন্ধ্যায়
কাউকে কিছু না বলে দরজার ওপারে
ঘনিয়ে আসা আঁধারে হারিয়ে যায়
...!!
নিন্দিতা
...!!
দিতা
..!!
তা







প্যারাসাইট

অনেক পরে বুঝতে পেরেছি,
তোমার হৃদয়ে আমি ছিলাম প্যারাসাইট
অধিকারে নয়, অনধিকারে প্রবেশ করেছি
নিজেকে প্যারাসাইট ভাবতে ভাবতে
আজ সত্যিকারে নিজের ভেতর প্যারাসাইটের ফার্ম গড়ে তুলেছি
ওরা শিখে গেছে কিভাবে
এন্টিবায়োটিকের মোকাবেলা করতে হয়
আফসোস!!শুধু আমি শিখতে পারিনি মোকাবেলার পাঠ








সার্জিক্যাল স্ট্রাইক

ইচ্ছে করে সার্জিক্যাল স্ট্রাইকে
তোমার রাজ্যের সবকিছু ধ্বংস করে দিই ,
তুমি ছাড়া
আমি চাই,
তুমি শুধু আমায় নিয়ে ভাবো
আমার হাতে হাত রেখে
চোখে চোখ রাখো
আমি চাই ,
তোমার সময় থেমে যাক আমার জন্য








বিষের রং

বেদনা নীল
সমুদ্র নীল
আকাশ নীল
বিষের রং কী?
নীল!!
না হলে শরীর কেন নীল হয়ে উঠছে...







দিব্যি কেটে বলছি

হাতের কাছে কাদামাটি থাকলে নির্ঘাত তোমায় গড়ে তুলতাম
এই শহরে কাদামাটি কই পাবো!!
থাকলেও তা বেদখলে
নিতে গেলে বিনে পয়সার মাইর সাথে কেসের ভয় আছে
সত্যি বলছি,
হাতের কাছে কাদামাটি থাকলে নির্ঘাত তোমায় গড়ে তুলতাম
তুমি হাসছো
আমি না হয় স্কালপচার এর ছাত্র,
তবে এটুকু বলতে পারি
বিশ্বকর্মা দেবের সুভদ্রার চেয়েও ভালো হতো
হাতের কাছে কাদামাটি থাকলে নির্ঘাত তোমায় গড়ে তুলতাম...
তোমার চুল
চোখ
নাক
ঠোঁট
চিবুক..........
দিব্যি কেটে বলছি তোমায় নির্ঘাত গড়ে তুলতাম