বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯

শর্মিষ্ঠা ঘোষ


শর্মিষ্ঠা ঘোষ

নিও না

আমি তবে মিথ্যে মানুষ
মিথ্যেমিথ্যি ছুঁয়েছি মন
তুমি যেন ভুল কোরনা
মিথ্যে দেখন অনুরাগে
আগবাড়ানো হাতবাড়ানো
নাহয় হোল খামখেয়ালী
আমি কি আর সত্যি পারি
মিথ্যে সেচে প্রেম বিলাতে
মিথ্যে জীবন মিথ্যে গেছে
মিথ্যে মরণ ডাকছে এখন
মিথ্যেমিথ্যি কস্তুরী সুখ
আর নিওনা সত্য ভেবে








চোখ

তোর দুচোখে খুন হয়েছে নিস্তরঙ্গ শেষের প্রহর
হবার ছিল মেনেই নিলাম  নিয়তি এই উপায় কি আর !
খুব বড়জোর মনের ভেতর কয়েদ করা সুখ ছলকাক
তার বেশি আর কি লুকোবো চোখের আলে দেখা হলে ?
চোখ দুখানা বন্ধ রাখিস নচেৎ চুমু খাবই খাব 
এই প্রলোভন সহজ নাকি এড়িয়ে যাওয়া নির্জনতায় ?
আমার ছবি স্যিলুয়েটেড তোর চোখেরই মায়া আলোয়
তোর দুচোখে নগ্ন হবে আমার যত মগ্ন বিষাদ
চোখ দুটো তোর   নেবোই নেবো আমার চোখের কণিনীকায় 
ওদের অথই গহীন তলে আমার শীতল ওডিকলোন
আমাকে তুই ঘিরেই রাখিস তোর চোখের ঐ বাঙ্ময়তায়
আমার বড্ড ক্লান্ত লাগে ঘাট আঘাটার উজান ভাঁটি







অন্যপ্রেম

নষ্ট কালিতে নষ্ট কাব্য নষ্ট আঙুলে লেখা
নষ্ট জীবনে জড়ালো জীবন শরণ্যা বড় একা
প্রকৃতি পুরুষ দেহবন্ধন সামাজিক যাহা দড়
পরমা নারীত্ব সমপ্রেমে মজে অচ্ছুৎ বেরাদর 
দেহ ই কি সব ? যত বৈভব মনেই নাকি থাকে ? 
শরণ্যারা অন্যপ্রেমের অন্য জগতে বাঁচে  
মাইল মাইল তৃষ্ণার বুকে জলসত্র খুলিস
শরণ্যা রে শরণ্যা তুই বৃষ্টি হতে কি জানিস ?
বৃষ্টিবালা ? আহা হবি বেশ , বিছানো সাহস দেহ
শরণ্যা রে শরণ্যা আয় শীতল পাটি হ
ফাগুন জ্বলে চিতার আগুনে হাড় মাস খাক জ্বলে
শরণ্যা তোর অন্যপূর্বা শরীর ছোঁয়ার ছলে
ঘরে নেয় নি ডোমে ছোঁয় নি মর্গে পচ্ এখন
শরণ্যা তুই অন্যপ্রেমের মাশুল গুনে তোল







স্মৃতি

স্মৃতির ঝাঁপি হঠাৎ করে শূন্য করে
খুঁজে পেলে আকৈশোরের দুয়েকটি ভুল
ঠোঁটের ফাঁকে জমতে থাকে কুশল প্রশ্ন
জানারও খুব আগ্রহ হয় কাটছে কেমন
তুমি যেন তাই ভেব না গাড়ব ঘাঁটি
ক্যাজুয়ালের এসব কেতা কতই চেন !
বোকা বোকা আবেগজাত ইথার গেলে
সহজ এবং কেজো ভাষায় জবাব দিও
তুমিও জান সেসব এখন দাগ ফেলেনা
জলের ওপর ব্যাঙ নাচানো ঢিলের মতই
দেখা দিয়েই মিলিয়ে যাওয়া এদের ধরণ
পদ্ম চেন পুকুর ডোবার পাঁকাল মাছও
তবুও অনেক নীরবতার প্রশ্ন চিঠি
খুঁচিয়ে তোলে অপমানের পুরনো ঘা
এই বুঝি তার প্রাপ্য ছিল সোনালি রোদ
খবর আসে পৌঁছবে না আর কখনো







লুডোই খেলি

যেমন ধরো বিপর্যস্ত গড়িয়ে যাওয়া
অবিমৃশ্য  টানের গতিক জাহান্নমে
সমস্বরে সাইডলাইন ফিসফিসানি
বাদশা গোলাম জরুর খেলা অফসাইডে
এটার আরেক নাম ছিলোনা অন্যধামে ?
বেকার খরচ সালতামামি ফালতু কথায়
নাগরদোলায় পাপেট নাচে এদিক ওদিক
ছকের বোড়ে উল্টে খেলে বেয়াক্কেলে
মাথায় তাহার হস্ত আছে সেই ভরসায়
তারচে চলো লুডোই খেলি কয়েকটা দান
রাখলে তিনি ঠেকায় কিসে এই আকালে