সোমবার, ২১ আগস্ট, ২০১৭

শাশ্বতী সরকার



শাশ্বতী সরকার

শূন্যতা

একবুক শূন্যতা নিয়ে বসে আছি
তুমি যেন আসবে আসবে করেও
আসতে পারছ না।
কিসের ভয় তোমার?
কলঙ্কের ভয়?যশ হারানোর ভয়?
তবে তুমি প্রকৃত প্রেমিক নও।
আমি দেখ,কেমন সব ঠেলে দিয়ে
তোমার জন্য দুহাত বাড়িয়ে বসে আছি!
পারবে তুমি?শেকল ভেঙে বেরিয়ে আসতে?
জানি, পারবে না, পারা সহজ নয়।
না, আমি কোন দোষ দিই না
দোষ দেব কাকে?
আমার পায়ে দেখ, কোন শেকল নেই
আমার গলায় দেখ, কোন বেড়ি নেই
আমি ভেসে বেড়াই মুক্ত বাতাসে
চারদিক থেকে আমায় ডাকে,
'আয় আয়, ভালবাসি তোকে'
আমি বলি, আমার ভালবাসা
লুকিয়ে রেখেছি সেই বুকে
যেখান থেকে কোন গোলাপ নয়
কেবল বন্দুকের গুলি বেরিয়ে এসে
আমায় ঝাঁঝরা করে দিয়ে চলে যায়।



একবার ভালবেসে দেখো

ওই যে নতুন সূর্যটা আজ উঠেছে
ওর গায়ে দেখ কত রক্ত লেগে আছে
মাটিও কাঁদছে আজ ওই রক্ত দেখে
ও নতুন রবি, একবার যদি নেমে আসো
এই মাটির বুকে
তোমার সমস্ত ক্ষত আমি নির্দ্বিধায় শুষে নেব
ভালবাসাতে কোন পাপ নেই
আদিম পৃথিবীতে কোন ভালবাসা ছিল না
মানুষ যখন সভ্য হল তখনই
ভালবাসতে শিখল
নিঃস্বার্থ ভালবাসা এরই নাম প্রেম
প্রেমকে ফিরিয়ে দিয়ে তুমি কি মহান হবে?
ভুল ভেবেছ কবি
তাহলে আর এ মাটি কোনদিন রক্তে
ভিজত না
পৃথিবীতে লেখা হত না কোন মহাকাব্য
শুকনো নিরস জমিতে শুধু ঈর্ষার চাষ হত
একবার এসো কবি, ভালবেসে দেখো
এখনও তোমার মধ্যে কত বীজ
লুকিয়ে আছে
অঙ্কুরিত হবে বলে।




হৃদযুগলে

বহুবার তোমার বন্ধ জানলার
কাছে এসে ফিরে গেছি
আমার জন্য না হয় জানলাটুকু
একটু খুলে রেখো।
শহর জোড়া দূষণের মাঝে
তোমার আমার শব্দেরা যদি
কিছু ফুল ফোটায়
তাহলে ক্ষতি কি?
বিশুদ্ধ বাতাসে শুভ্র আলোয়
চিরন্তন কিছু অনুভব বরং
হৃদযুগলে তুফান তুলুক।




পুরুষতন্ত্র! মাই ফুট!

যখনই প্রয়োজন পড়েছে আমার সন্মোহিনী শক্তি দিয়ে
টেনে এনে তোমাকে ভোগ করেছি
তারপর বিশ্বাসঘাতক দেখলেই ছুঁড়ে ফেলে দিয়েছি
আস্তাকুঁড়ে
পুরুষতন্ত্র! মাই ফুট!
পুরুষকে দেবতা বানিয়ে আমরা পুতুল পুতুল খেলি
সাজিয়ে রাখি সিংহাসনে, ফুল-বেলপাতা দিই
পুরুষভাবে আহা হা! আমিই পৃথিবীর অধীশ্বর
নারী হাসে মনে মনে, বলে মূর্খ,
যার কোলেই তোর জন্ম তাকে তুই অবলা ভাবিস!
হা হা হা!আয় তবে, তোকে বর দিলাম
একবার নারী হয়ে দেখ্‌
কতটা শক্তিধর হলে তবে মা হওয়া যায়!
কতটা শক্তিধর হলে তবে বেশ্যা হওয়া যায়!
নারীর শক্তি মাপতে আসিস তুই!
জেনে রাখ্‌,নারী যেদিন পুতুল খেলা বন্ধ করবে
সেইদিন সমস্ত পৃথিবী যাবে রসাতলে।




ঈশ্বরতন্ত্র

মৃত্যুর আগে আমি একটা দেশ দেখে যেতে চাই
একটা সুন্দরতম দেশ
এতদিন চেয়েছি কোন সুন্দরের চোখে
নিজেকে মেলে ধরতে
বয়স যত বাড়ছে তত বাড়ছে
আবিষ্কারের নেশা
পাথরের বুকে অনাবৃত সেই মানচিত্র
খোদাই করে আমি হব শ্রেষ্ঠ ভাষ্কর
সুন্দরতম দেশটিকে স্থাপন করে যাব
সুউচ্চ আকাশে
পৃথিবীর সমস্ত নারীরা দেখবেন
তাঁদের নগ্ন ঈশ্বর তাকিয়ে আছেন
স্মিতহাস্যে, যাঁর পুরুষাঙ্গটি
ফুলে ফুলে ঢাকা, ঋতুমতী
প্রতিটি নারী তাঁর বীর্য ধারণ
করে হয়ে উঠবেন পুলকিতা
সুধন্যা ঈশ্বরী জননী
পৃথিবীর আর সমস্ত পুরুষ নিপাত যাক
সারা আকাশ ব্যেপে জেগে
থাকুন আমাদের এক ও
অদ্বিতীয় এক জনক ঈশ্বর।