সোমবার, ২১ আগস্ট, ২০১৭

তৈমুর খান



তৈমুর খান

অবহেলা
__________
সব পরামর্শরা হাসছে

আমি রাজাবাদশা হব
আমি দেশপ্রেমিক হব
আমি প্রাতঃস্মরণীয়...
কেউ বিশ্বাসই করতে চাইছে না  !

অথচ আমার কত প্রচেষ্টা
জনে জনে বোঝাচ্ছি
দেশের কথা বলছি
মানুষের কথা বলছি

কেউ-ই তেমন গুরুত্ব দিচ্ছে না
রোগা বউটি পর্যন্ত

তরকারিবিহীন ভাত আমার দিকে ঠেলে দিচ্ছে
কবে ওর ওষুধ ফুরিয়ে গেছে
তারই অভিমান ছুঁড়ে দিচ্ছে

ছেলেমেয়েগুলো শার্টের ফুটো পকেটে
হাত ঢুকিয়ে
হিহি হেসে পালাচ্ছে...







বাসনা
___________
বাসনা একা একা হেঁটে যাচ্ছে
মোহের রাস্তায়

আমি তাকে বাধা দেবার কে ?
বারবার ছাদ ভেঙে পড়েছে মাথায়
বারবার বজ্রপাত
বারবার আগুনে পুড়েছে ঘর

বাসনা মরেনি
বাসনা পোড়েনি

কপালের সব দাগ মুছে
অন্ধকার গ্রাহ্য করেনি
অভিসারে বাহির হয়েছে

বাসনা আজও সহ্য করে রাঙামেঘ
আগুনের লেলিহান শিষ
অথবা অনিবার্য আস্ফালন

বাসনা এই মধ্যরাতে
তারার মতন ঝিকিমিকি
বাসনা এই দারুণ নিদাঘে
ছায়াহীন একাকী







দুঃখফুল
___________
আমার দুঃখের গাছে
কী ফুল ফুটেছে এত  ?

অন্ধকার পৃথিবীতে একা
আমার দুঃখের গাছে
নিভৃতে ফুল ফোটা দেখা

কোনও পাখি নেই
প্রেমের কোনও উপলব্ধি এসে
পাখি হয়ে তারা
ডালে ডালে বসে

দুঃখ গড়ায় পাতায় পাতায়
স্মৃতিবর্ণ জ্যোৎস্নায়
শিহরন খেলে
স্পর্শ জেগে ওঠে কার  ?

রাতের পর রাত
আমার কাতরতা ঘুমায়
দুঃখফুলের ঘ্রাণে ভরে থাকে ঘর
আমি এই শূন্য ঘর একাই আগলাই







একা, আমি সর্বনাম
_________________
আমার বিকেলগুলি কোথায় অন্ধকারে ঢুকে গেল  ?
বাইরে একাকী অপেক্ষায় আছি
দীর্ঘ হয়ে বয়ে যাচ্ছে রাত
রাতের পাহাড়ে সেইসব অর্বাচীন শ্রমিকেরা
করে যাচ্ছে কাজ

কারও সঙ্গে কথা হয় না
কথাদের বিপন্ন সমাজ

ছলছল চোখের ভাষা
চোখে চোখে গড়াগড়ি খায়
রাতের পাখিরা ওড়ে, রাতের আলোরা হাসে
চাঁদের চোয়ালে জ্যোৎস্না ঘুমায়

বিকেলরা কোথায় গেল  ?
ধ্বনি- প্রতিধ্বনিদের পাড়ায়
অবিরাম খেলা । রাতের মাধবীরা খেলে ।
কারও কারও রাতজ্বর । বিশেষণ কাঁপে ।

একা, আমি সর্বনাম
দীর্ঘরাত জেগে আছি
আমারই বিকেলের খোঁজে....





হুহু পরান
___________
আমার বর্ষা চলে গেল
সারাদিন পায়রা নামল না
ফাঁকা মাঠের ফাঁদে
ডুবে গেল হৃদয় আমার

চিঠি এল না
একটিও চিঠি এল না

ভেজা বর্ষার  স্মৃতিকে কাপড় পরালাম
শিউলি ফোটাবার আলোয় দাঁড় করালাম
অতিরঞ্জিতার পায়ের আলতার দিকে চেয়ে থাকলাম

আমাকে কেউ কথা বলতে বলিও না এখন
আমাকে নীরবতার বাঁশি শুনতে দাও

আমার বর্ষা চলে গেল
জানালায় শীতের সংকেত কেমন আনাগোনা করে
পদ্ম ফোটার কাছে আমি শুশ্রূষা চাইতে এসেছি আজ
একা একা কথা বলছে আমার হুহু পরান.....