শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭

বিদিশা দাস



বিদিশা দাস

জানলাম অনুভবে ***

তুমি আর সেই তুমি নেই !
বদলে গেছো অনেকখানি, হয়তোবা পুরোটাই।
কত কত দিন-মাস-বছর পেরিয়ে হাতড়ে হাতড়ে
অবশেষে বেঁচে থাকাটাকে খুঁজে পেয়েছোকি ?
আর নিশ্চয়ই স্বপ্ন গুলোকেও !
যে স্বপ্নের ভিতর আমি ছিলাম না কখনোই ।
তোমার স্বপ্ন তোমারি থাক নাহয় !
সব পিছুটান আর ভগ্ন বিষাদ আমার পাঁজরে তোলপাড় তোলেনা আর।
আজ আমিও মরতে শিখেছি জানো,
আমি আর সেই আমি নেই,
বদলে গেছি অনেকখানি !!!



একদিন ঠিক ****

একদিন ভেবেছি তোমার শহরে যাব !
যেখানে শীতের রোদ মেখে একাকার,
আকাশকুসুম স্বপ্ন গড়ে মেঘপাহাড় ।
সেই অলিগলি রাস্তায় আজো রোজ ;
নরম গোধূলি দেয় জ্যোৎস্নার খোঁজ,
এলোমেলো খামখেয়ালে সেইখানেতে একটু দাঁড়াব।

একদিন ঠিকই তোমার শহরে যাব !
নীলকুয়াশায় চিঠি লিখে রুদ্রপলাশ
নিরুদ্দিষ্ট প্রেমের করে তত্ত্বতালাশ ।
সেই রোদেলা শিশিরভেজা ভোরে,
খুঁজবো আমিও নতজানু অন্তর-বাহিরে
সেইসেখানে ইচ্ছেকরেই একলাএকা পথখানা হারাবো,
একদিন ঠিক যাব ।



কথা ছিল... ***

আমার শহরে এক ঝুম বৃষ্টিতে তুমুল ভিজবো দুজনে,
তারপর ধুম জ্বর বাঁধাবো !
কথা তো ছিল তোমার শহরে এক বরফিলা মনকেমনিয়া সন্ধ্যায় দুজনে
এক আকাশ স্বপ্ন বুনবো কফির চুমুকে ।
তুমি কুয়াশা হয়ে গেলে ।
আমার জন্য পড়ে আছে এক কাঁড়ি কথা ছিল আর কথা ছিল...।
আজো আমার শহরে অঝোর শ্রাবণ নামে,
স্পষ্ট দেখি একমুঠো কুয়াশা তুমি
আমার উঠোনে দাঁড়িয়ে ভিজছো !
ঘরের মধ্যে আমার কেঁপেকেঁপে ওঠা জ্বর।
চৌকাঠ ডিঙোতে পারিনা স্বপ্নেও।
তাই তোমার শহরের হিমপলাশীর পদাবলী অজানাই থেকে গেল ।
আমার আছে এক আকাশ কথা ছিল,কথা ছিল...।।



স্মৃতি রাগে ***

সেই হলুদরঙা আগুন,
আর রাধাচূড়া ফাগুন
সংগে নিয়ে শিমুল পলাশ ।
কিছু নীল কুয়াশা ভোর
এবং আকাঙ্ক্ষা প্রহর !
আজো কেন মনটা গলাস ?

সেই কিছুই না বা কিছু,
এখনো আসিস পিছুপিছু !
বড় মনকেমনের বাঁকে ।
কিছু বেহাগ বসন্ত রোদ্দুর,
বিষণ্ণ ঢেউতোলা সমুদ্দুর
আজো!কেন আমায় এত ডাকে?



অজুহাত***

আসলে বলিনি কিছুই,
নিশ্চিত নাহয়ে কিছু কি বলা যায় !
বলা যায় না;মেঘবালিকা, ভালোবাসি।
বলা যায় কি, তুমি ই আজ ভক্ষক ! ঘৃণা করি !
এ যে কি গভীর সঙ্কট, বুঝে নিও ।
আমি এটুকু বুঝেছি শুধু,শ্রম আর খিদে রক্তাক্ত হলে
রাস্তাগুলোও মিছিলে হাঁটে ।
আর আমি তখনো রাস্তা খুঁজি !
সন্ত্রাস-ধর্ষণ-বঞ্চনা-শাসন-শোষণ থেকে
মুক্তির রাস্তা খুঁজে পাইনা।
মিছিলে হেঁটে যাওয়া রাস্তাগুলোকেও না,
পেলেও কি শ্লোগানে গলা মেলাতাম ?
আসলে নিজেই নিজেকে অজুহাত দিই,
আমি সব দেখি-শুনি অথচ বলিনা কিছুই!
আমি নিশ্চিত নই তাই বলবনা কিছুই ।