শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭

মণিজিঞ্জির সান্যাল



মণিজিঞ্জির সান্যাল

অনলাইন     

রাতের ঘুমের মাঝে জেগে উঠি সহসা কখনো
সবুজ আলো জ্বলছে অন লাইন অনেকেই
ক্লান্তিহীন  রাত
তির ভাঙা জলের কাছাকাছি
আমার গাছের পাখিরা
হয়ত বা স্বপ্নের খোঁজে
আমার গানের স্বরলিপি
ঘুম ভাঙা পথে
হেমন্তের কিছু কথা ভিড় করে
ক্রমাগত অন্তরালে
তবু ও আড়াল করি
 স্বপ্নের ভাঁজে
তোমার নিয়ে ভাসবো বলে.......



লাল গোলাপ

     গোপনীয়তাকে বাঁচিয়ে রেখেছে কিছু শূন্য খাম
বহু যুগের ওপারে যে আমার উত্তরপুরুষ
খুঁজে দেখবে কি আমার গোপনীয়তাকে
                 আমার ভালোবাসাকে
        ভালোবাসা কি জানে বিবর্তনের তত্ব ?
  দেরাজে লুকিয়ে আছে গোলাপী পাতাগুলো
               সলজ্জ ভঙ্গিতে
                নিজের মতো করে
        বিবর্ণতার ইতিহাস বহন করে ।
আমি নিশ্চিত নই তাই জানতে চাই বারবার
                  ভালোবাসা কি
                   বিবর্তনের তত্ত্ব জানে ?
             বহু যুগের ওপারে যে আমার
                    উত্তরপুরুষ
               সত্যিই খুঁজে দেখবে কি
    গোপনীয়তা বেঁচে আছে কিনা  ?



জলছবি

কোনো একটা দিন কেমন যেন
আমার অভিমানী প্রেমিকের
    চোখের মতো
    নির্জন থমথমে

কোনো একটা রাত
         বৃষ্টিভেজা
ভালোবাসা আদর , এলোমেলো কথা
আর স্বপ্নের অগোছালো জলছবি

অথচ তোমার স্পর্শে
গতকালের বিকেল যখন
        কমলালেবুর
           রং ধরেছিল
নীড়ে ফেরা পাখিদের ডানায়
ধরা দিয়েছিল সেই রং
      গাঢ় হয়েছিল আমাদের অনুভূতি

তখনও ভাবিনি
   বিশ্বাস করো
একবারও ভাবিনি
আজকের দিনটা একদম
         অন্যরকম হবে ::::::



লাল সে সন্ধ্যা নদীর জলে

        কথার মাঝে কথার প্রদীপ
জ্বালিয়ে দিলেম হাজার তারা
          নীল মাছেদের জলের তলে
ডুব সাঁতারে ঘুমের মাঝে

         মন মাঝিটা ডুব দিয়েছে
কোন অতলে কোন সে বেলায়
         মনের কাছে মনের হিসেব
চায়না দিতে কেউ অছিলায়

         আমার আছে একটি নদী
সকাল সন্ধ্যা তার-ই তীরে
         সূর্যাস্ত সূর্যোদয়
নিয়ম রেখার হিসেব ভুলে

লাল সে সন্ধ্যা নদীর জলে
         হাজার হাজার কথার মালা
ভাসিয়ে দিলেম খোশ মেজাজে
         মনের যতো বিষাদ জ্বালা

আমার আছে দু:খ কাহন
        সাতকাহনের টুকরো স্মৃতি
সব-ই আমি জ্বালিয়ে রাখি
         আমার মনের হাজার বাতি

সব চলে যায় যাক না সব-ই
           তবুও আমার আমি আছি
টুকরো কাগজ শুধু আমার
            আমার আমি বেঁচে আছি ।



তবুও তো ছিলে 

        তবুও তো ছিলে
 দেখা হোক বা না হোক,   কথা হোক বা না হোক
  তবুও......
মনে  হতো এই তো তুমি আছো, আমার কাছেই
আজ তুমি অনেক দূরে, বহু দূরে
চেনা গন্ডীর পথ ছাড়িয়ে আমার চোখের আড়ালে
কোনোদিন আর বলবে কি 'কেমন আছো ?'
 ' তোমায়  কি মিষ্টি দেখাচ্ছে ! '
জানি আর বলবে না কোনোদিন
তোমার স্বর ওই দূরে বহু দূরে,
সেই মেঘের দেশে
যেখানে তুমি ভাসতে চেয়েছিলে,
আমায় বলতে  ' পাহাড় আমার খুব ভাল লাগে জানো ? '
কিম্বা বৃষ্টির কথা শুনেই বলতে
' আঃ ভেসে চলে গেলাম তোমার  বৃষ্টির কাছে '
আমি বলতাম ' মেঘ হয়ে উড়ে এসো আমার কাছে ,
বৃষ্টি হয়ে ভিজিয়ে দাও আমার অভিমান '
তুমি বলতে 'এই তো আমি, তোমার পাশেই '
কার কাছে আর এসব কথা বলি বলতো ?
এই বৃষ্টির কথা,
আমার পাগলামোর কথা,
তুমি তো সব অভিমান জড়ো করে চলে গেলে অনেক দূরে
বহু  দূরে ...............