বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০১৬

তৈমুর খান



 তৈমুর খান
কথারা আজ ফুটে উঠুক
(এমন দিনে কথারা আজ ফুটে উঠুক। বিশ্বাস ফিরে পেয়ে আজ গান গেয়ে উঠুক। নীরবের বহুপথ পেরিয়ে মুখর বৃষ্টির দেশে আজ হোক সাহসী প্রজাপতি। নিবেদনে মুখরিত হোক তার গোলাপি যুবতী।)
                            






মুগ্ধতার জন্য
আমার মুগ্ধতাকে এস এম এস পাঠাব না
ফোন করব না
জানালার পাশে কান পেতে ও শুনুক আমার কথা
বৃষ্টিতে বাজছে আমার কথাগুলি

আমার নির্ঘুম রাত স্নান করছে আজ
স্বপ্নেরা পেয়েছে নতুন সুর
প্রাচীন রাস্তায় নেমে ভিজছে একা একা
আমার আত্মসমর্পণ

মুগ্ধতা গোপন দরজা খুলে দিক
আজ ওর নীলশাড়ি, এলোমেলো কেশ
আজ ওর আলতা ভেজা পায়ে
জড়িয়ে আছে কিসের আবেশ  ?

মুগ্ধতা হাতে রাখুক হাত
মুগ্ধতা আজ ছুঁয়ে দিক আমার বিষাদ

                    





একটি নিরীহ অভিসার
রোজ খণ্ড খণ্ড উড়িতেছি
পরিশ্রম হাসিতেছে
বিকেলের হরিতকী বনে কাহারা ডাকিল  ?
সনাতন প্রথার ভিতর বিবাহ সভা
উলুধ্বনি আর ক্রিয়ার ঘনিষ্ঠ ব্যঞ্জন

আকাশ মুখ ফিরাইল
আমি পাখিদের ভিড়ে প্রবেশাধিকার চাহিতেছি
করুণস্বভাব বিলক্ষণ আমার ঘাড়ে ঝুলিতেছে
উপশম নাই
সতর্কতাও শিখি নাই কখনো
নীল সমুদ্রের ভ্রমে একটি স্বপ্ননারী তিমি হইয়া যাইতেছে

খণ্ড খণ্ড সত্তায় বেজে উঠছে নৌকার বাঁশি
কাঁদিতেছে মধ্যযুগ

রাস্তায় একটি নিরীহ অভিসার একা





            


স্বপ্নের উপত্যকা
      ___________________
পিপাসা, চুপচাপ থাক
                     নদীরা ঘুমাচ্ছে এখন
জলকেলির মাঠ পেরিয়ে
আমাদের ভূগোল ক্লাসের প্রত্যয় জেগে উঠল
                                   প্রত্যয়ে শ্রদ্ধা ম্যাডামের মুখ

রোদের পরাগরেণু ছড়িয়ে পড়ছে
                             স্বপ্নের উপত্যকায়
কিছুক্ষণ পর ফুল ফুটবে
                      সমস্ত উপত্যকা জুড়ে ফুলের উৎসব

ওড়নায় জড়িয়ে যাচ্ছে অভিমান
                  কতক্ষণ ভরসা রাখা যাবে  ?
গোপনে গোপনে চলে যাচ্ছে দিন
                                   আবছা আঁধারে...



                    



        
স্বয়ংক্রিয় পদ্ধতি
         ________________
আড়ালে আড়ালে সব কষ্টের গান

আমরা দূরের সমাচার

হৃদয়ের কল্লোলে ভিজে যাচ্ছি
রা নেই
অনুভূতি জেগে উঠছে
আলোরা পরিকীর্ণ পথে
নামছে একে একে

আমরা কোন্ পথে তবে
পরামর্শ ?
আমরা কোন্ পথে আজ  ?

আমরা স্বয়ংক্রিয় পদ্ধতি
নশ্বর অভিধানে শুধুই পাথর
গড়াচ্ছি
            গড়াচ্ছি
                       সভ্যতার দুরমুশ অভিভবে



                



এমন দিনে
               ____________
ভেলা নামাও, ভেলা নামাও
তীরে একা দাঁড়িয়ে আছি
বর্ষাবেলায় ভরসা পেয়ে
সমাজসিন্ধু পেরোতে চেয়েছি

যাব যাব , যেতেই হবে
মাথার উপর বিশল্য মেঘ
মনময়ূর নেচে উঠছে
নূপুর পরে নিচ্ছে আবেগ

উদাসীনের জানালা খোলা
ভীরু চোখের কাজল আভাস
বৃষ্টিবিন্দুর বর্ণে বর্ণে
ডাক দিচ্ছে শ্রাবণ মাস

এপার ওপার তোমার বাড়ি
আমি অচিন দূরের গ্রাম
কী বলে সম্বোধন করি
কেমন করে বলব নাম  !