শনিবার, ২১ নভেম্বর, ২০২০

কুমকুম বৈদ্য

 


কুমকুম বৈদ্য


দেয়াল লিখন


সারা শহরে দেয়াল জুড়ে বিধিবদ্ধ সার্কাসের বিজ্ঞাপন

তবু এ শহর জানে সারা রাত গলি ঘুঁজি আনাচ কানাচ

দেয়ালের বুকে ফুটে ওঠে নিষিদ্ধ শ্লোগান

দেয়াল ভাঙ্গবে বলেই  শুধু দেয়াল লেখে যারা

নৈশব্দ লিখে চলে ইতিহাস

আলতামিরার গুহার ক্ষেপা মোষ,খাজুরাহ মন্দির

কিংবা শুধু লাল আর কালো

এসব ই  উদ্দীপনা, অফুরন্ত সাহসের যোগান

দেওয়াল ও পাচার করে সেসব শ্লোগান

নিখুঁত টাইমিং , ঠিক যেন ধোনির ছয়

সাদা রঙে চোবানো জাবদা ব্রাশের  গ্রাস

আসলে ফুটিয়ে তোলে এ শহরে ই বুকে বিপ্লবের ট্যাটু

 

 

 

জ্যামিতিক সম্পর্ক


ভেবেছে আজ থেকে আর কোনো

Intersection point রাখবে না

চলবে সমান্তরালে

With the expectation

হুড়মুড় করে আমি ঘাড়ে এসে পড়বে কখনো

আসলে তুমি হতে চাও কেন্দ্রবিন্দু

আর সোজা সরল আমাকে

বাঁকিয়ে নিয়ে বানাতে চাও বৃত্ত

কিন্তু এই বৃত্তান্ত নয় নিতান্ত সহজপাচ্য়

আমি তো ত্রিভুজ নয়,

খাটবে না কোনো উপপাদ্য়

বরং পারলে আর একটু এগিয়ে

সত্যি সত্যি connected হতে হলে

বুঝে নিও graph theory Euler's theorem

 

 

একলা জ্বলার দিন


আজ সারাদিন রৌদ্রকরোজ্জল


গাছেদের আজ রোদে ভেজবার ডেট


আমি ও আমার চাতক আঁখির কোণ


রোদে পোড়া কোনো মরুভূমি মরশুম

 

তুমিও তো আজ ছায়ার আশায় বাঁচো


রোদ পিঠে মেখে আমি তো বাড়াই ঘাম


বড় গাছেদের নিরাপদ আশ্রয়


তোমার শরীরে নিরাপত্তার দাম

 

ভেজা কার্নিসে মনমরা আলো আসে


বুকের ভিতর আমার শহর কাঁদে


সাদা আর নীলে অদ্ভুত নোনা ধরা


জল রঙ নিয়ে কারা যেনো পথ হাঁটে


আগামী জন্মে শহর মাতাবে যারা

 

তুমিতো আমায় ছেড়ে গেয়েছিলে কবেই


তোমার সাথে রোদ পোহানোর ঋণ


কাতর চাতক আকন্ঠ ডেকে চলে


আজ তো আমার একলা জ্বলার দিন