শনিবার, ২১ নভেম্বর, ২০২০

হরেকৃষ্ণ দে

 


হরেকৃষ্ণ দে

 

রিহার্সাল

 

কিভাবে আমার প্রাপ্তির সিন্ধুকে সিন্ধুঘোটক

খুঁজে পাবো--

সাহিত্য মৃত্তিকার প্রত্ন অক্ষরের চিতায়!

 

সাদা পাতায় ফুসফুসের লিনোকাটে

ঘুমের আলোঘরে

নিত্য রিহার্সাল

 

শুধু ভাসিয়ে দেওয়া কবিতার লাশ

পোড়া আঙার আসল সত্য

জীবনের খাতায় টিক মেরে রাখে

 

 

 

অভিযোগ

 

আমি অ্যালজেব্রা জানি না,সে জানে

আমি পাটীগণিতের বিযুক্ত চিহ্নের কাছে

হোরাইজ্যান্টেল শায়িত

 

সে অটোরোটেট অথচ

ভেনিসিং ফ্যাক্টরের উৎপাদকের

উৎপাত কবলে

 

আমি শূন্য জানি,সে জানে না

সে এক্স জানে-- অথচ

বাস্তব ও অখণ্ড সংখ্যা মালায় চিহ্নিত

প্রেমের বর্গমূলের বর্গমূল আমি

 

এই তো শাদা পাতা

কষে রাখো অভিযোগের অ্যালজেব্রা

 

পাটীগণিতের নামতায়

ট্যালিমার্ক বিছানো শেষ অঙ্কে বসে পড়ি

 

 

 

প্রেসার কুকার

 

এক একটা দানার মত কুড়িয়ে রাখি মনের গামলায়

দুঃখ, কষ্ট, অভাব আর যন্ত্রণার মত অজস্র ব্যাথা

অনিশ্চিত পায়ের ছাপে ধুয়ে নিই নিজের পথ

 

জীবনের চাকি বেল্লায় পিসে পিসে

একটা রুটির মত গোল হয়ে

পড়ে থাকি শীতল তাওয়ায়

 

উত্তাপহীন কোরকের মত আব হয়ে

ঝিমোতে ঝিমোতে শক্ত হই

 

প্রেসার কুকারের সিটিহীন রান্নাশালে