শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

পুষ্পিতা চট্টোপাধ্যায়


পুষ্পিতা চট্টোপাধ্যায়

একুশে ফেব্রুয়ারি

বিপ্লবের মরশুমে জ্বলে ওঠা
অরণ্যে বাদাড়ে ওরা ফিরে ফিরে আসে
মৃত শহীদের রক্তে ভেসে যায় সংগ্রামী কৃষ্ণচূড়া
মায়ের কান্নার মতো ভিজে ভিজে স্বরবর্ণের প্রতিটি অক্ষর
মা বসে মাটির দাওয়ায়
দখিন হাওয়ায় ঝিরঝিরে উনুনে সুখ রাঁধতে রাঁধতে
মা চেনায় হাতেখড়ির মানে __
অ এ অনুমতি•••• যা নারীর শৃঙ্খল
আ এ আদেশ•••• পুরুষের পোষাকী রূপ
ই তে ইচ্ছা•••• নারীকে তা বিসর্জন দিতে হয় রাতের আদিমতায়
ঈ তে ঈশ্বর সর্বশক্তিমান•••
যার পুরুষ পুরুষ কামুক গন্ধটা মিশে যায়
ঘুঁটে আর কাঠকয়লার ধোঁয়ায়
পাঁচমিশালি গন্ধে চিনচিনে ঘুম জাগে পেটের গভীরে
বিমর্ষ অন্ধকারে মায়ের অপরূপা রূপ ফুটে ওঠে চিকচিক
টগবগে ভাতের ঘ্রাণ স্ফূলিঙ্গের মত
মাতৃভাষার মত সহজ- সুস্বাদু !

মেঝের বিছানায় মা শেখাচ্ছিল
কৃষ্ণচূড়া শুধু ফাগুন আনে না
কৃষ্ণচূড়া বাংলার বিপ্লবও আনে
কৃতজ্ঞতার স্মৃতিসৌধ্যের মত সারি সারি অরণ্যে
ফুটে ওঠা কৃষ্ণচূড়া কোন ফুল নয়
পথের দুধার জুড়ে শত শহীদের রক্ত
বাংলার জন্য,মাতৃভাষার জন্য,বাংলাদেশের জয়সঙ্গীত
কোকিলের গানের মত অহঙ্কারী
অমর একুশে ফেব্রুয়ারি।





আসবে কবে তুমি

আমার আছে মেঘের মত চুল
আমার আছে বিষাদ পানা মন
আমার আছে জীবন ভরা ভুল
তোমার কাছে সবটা সমর্পণ ।

আমার আছে দীঘির মত হাসি
আমার আছে অভিমানের রোগ
আমার আছে স্বপ্ন রাশি রাশি
তোমার কাছে বিপুল অভিযোগ ।

আমার আছে কান্না ভরা চোখ
আমার আছে তৃষ্ণা জাগা রাত
আমার আছে হারিয়ে যাওয়ার ঝোঁক
তোমার কাছে তাইতো বাড়াই হাত।

আমার আছে শব্দ কলম কালি
আমার আছে পাখির নরম বুক
চাই নি তোমায় লাগিয়ে জোড়াতালি
তোমার কাছে একপৃথিবীর সুখ।

যেদিন তুমি আসবে আমার দেশে
ভাসিয়ে দেব এ বুক মরুভূমি
দুঃখ যত উড়িয়ে দেব হেসে
আমার হয়ে আসবে কবে তুমি?






নীলা উঠে এসো

গভীর শীলাখণ্ডের ভিতর জেগে উঠছ তুমি
কুলুকুলু কাতরতা নিয়ে জাগিয়ে তুলছ প্রেমপদ্মা
ভূমিপ্রলয় শুরু হতেই
দুহাত বাড়িয়ে বলছ __
"নীলা হাত ধরো আমরা ঈশ্বর নই'
নদীর পাড় ভাঙছে শুনতে পাচ্ছ শব্দ"?
আকাশে গহীন মেঘ
অন্ধকারে ঘনশ্যামল হাত বাড়িয়ে বলছ_
নীলা, উঠে এসো,
মেলে ধরো তোমার যুবতী তনু
মেঘরং পুরুষের গায়ে তোমার চাঁপারঙের পা
নগ্ন বাহুলতার বেষ্টনে  থমকে যাক অনন্ত
নীলা টের পাচ্ছ ?
তুমি আমায় অমরত্ব দিচ্ছ ……
দিচ্ছ অলীক শান্তি !






চিত্রপট

পৃথিবীর দীর্ঘতম চুমুর খোঁজে
এগিয়ে চলেছি উজানের লক্ষ্যে
নক্ষত্রের তাপে সেঁকে নিচ্ছি চিতল অঞ্চল
ঠোঁটদুটো একই নিবিষ্টতায় থিরথির!
একটা দুরন্ত চুমুর খোঁজ পেলেই 
চিতার আগুনে নিজেকে ঋদ্ধ করব
গোপনেই কথা দিয়েছি নিজেকে   
নীল হতে হতে পালক
লাল হতে হতে ফুলকি
তপ্ত লেলিহান শিখায় শেষবার
মৃত্যুর মত মিশে যাব শিনশিন স্রোতে
ছাই দিয়েই তৈরি হবে কিংবদন্তি
কবিতার রহস্যময় চিত্রপট!