শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

মণিজিঞ্জির সান্যাল


মণিজিঞ্জির সান্যাল

পদাবলী সুর

এক একটা সময়কে
              খুব চেনা মনে হয়
 মনে হয় বহু যুগ ধরে  ওরা মিশে আছে
             আমার সমস্ত অনুভূতির ভেতর

এক একটা অনুভূতিকে
               আমার খুব চেনা মনে হয়
মনে হয় ওরা বহু যুগ ধরে মিশে আছে
          আমার সমস্ত অস্তিত্বের কাছাকাছি

কিছু শব্দ ভিড় করে আজকাল
     চেনা অচেনার মাঝামাঝি বিলাসী দুপুর
ফুটে ওঠে কতো ছবি
         ভেসে ওঠে পদাবলী সুর







সিগনেচার স্টাইল

  জীবনের রং ভেন্টিলেশনে পড়ে থাকা এক শরীর
 থাকা আর যাওয়ার মাঝামঝি নড়বড়ে এক সেতু
                বিদ্বেষ বিভক্তি আর বৈরী
                  সময়ের যন্ত্রণার মাঝে
                   তবুও বাঁচিয়ে রাখি
                  অসম্পূর্ণ সহস্র মীড়
               বেঁচে থাকে আমার অস্তিত্ব
               নিজস্ব সিগনেচার স্টাইল

                        





চিত্রার্পিত      
           
নদী না সমুদ্র আমি জানি না      
আনমনা হাঁটছিলাম
               এ প্রান্ত থেকে ও প্রান্তে           
পার ভেঙ্গে
     পড়ছিল
           কেমন।      .
তুমি ভয় পেয়েছিলে      
ঝিরঝিরে বাতাসে তুমি কাঁপছিলে
আমার সুগন্ধী মাখা গায়ের চাদর     
                 তখন তোমায় জড়িয়ে        
সূর্য কখন অস্ত গেছে বুঝিনি  
                 তোমার আলাপী ঠৌঁট       
                 আমার ঠোঁটের খুব কাছাকাছি।