বুধবার, ২১ মার্চ, ২০১৮

মিজান ভূইয়া


মিজান ভূইয়া

বেলা শেষের আলো

সুন্দর কিছু আঙুল, আঙুলের নাম বিকেল।
চন্দ্রগ্রহণে পালিয়ে যায় পা, নূপুরগুলো আকাশে
বসে কাঁদে।
অচেনা কেউ চুমু খেয়ে যায় চোখে,
জানালায় পড়ে বেলা শেষের আলো।
হৃদয়টাতো অনেকদিনই একা, অভিমানকিছু মেঘের
সাথে উড়ে। আছি আমি আজও
পাখির কণ্ঠ ছুঁয়ে, হয়তো ঝরছে কালো চুলের জল।






লিও রোজাসের বাঁশী

সাগর তীরে পাহাড়ী রাত
হোটেলের জানালায় লাগে জল-জোছনার ঢেউ
আমি কান পেতে থাকি......
আমাকে মুগ্ধ করে লিও রোজাসের বাঁশী।






বেলা শেষের ঘোষণা

ঘষামাজা ছবি
তবুও তোমার সুন্দর উদিত হয় শ্যামল
মাটির বুকে,
কারাবন্দী ছায়ার উপর লাল ফুল ফোটে
জল-পাতার ডাকে ডাকে আনন্দগুলো বিকশিত
হয়, কোথাও চাঁদ ওঠে.....
আমি সেইসব ঘুমের জন্য অপেক্ষা করি, তোমার
কার্পণ্যের জন্য অপেক্ষা করি.....
বেলা শেষের ঘোষণা পাই পরিচিত শব্দে; বুকের পদ্মায়
দীর্ঘশ্বাস
বারান্দায় তখন মহাকালের ঝড়
শুধু আমার পটভূমি জুড়ে ক্লান্ত এক পাখি ডাকে
ধর্মহীন এক পাখি ডাকে.....!






মাটির গল্প

বসন্তের বুক জুড়ে মাছের আলো
আর আমার ত্বকে চুপ করে থাকে শীত
বাতাসে দৃশ্যমান হয় হলুদ পাতা, হাতের নাটাইয়ে উড়ে নদী
ভূপাতিত বিকেলে
নারীরা জল আনতে যায়
হলুদ শর্ষে  ক্ষেত লাল হয়ে থাকে
কালো কালো পাখিরা শাদা জীবনের ছবি তুলে উড়ে যায়
শুধু মাটির গল্প নিয়ে তালগাছ দাঁড়িয়ে থাকে।






আদিম আগুন

হয়তো ঢেউ, না হয় শরীর
না হয় কোথাও দাড়ি কমার মতো বৃষ্টি পড়ে,
চেয়ার টেনে বসে যায় মাথার সব চিন্তা, হয়তো মাঠের কোণে জ্বলে
বিকেলের মতো জীবন.....!
তবু তো চোখের আগুনে আমি চাষাবাদ দেখি, বসে বসে
চিঠি লিখি, পায়ের তলায় ঘুরতে থাকে পঁচিশ বছর, কথা দিলাম
একদিন এই মাটির গন্ধে পুড়ে যাবো, সন্ধ্যা হবে,
পায়ে পায়ে কাছে আসবে নগ্ন নারী, এই জীবনে হলুদ বিকেল
আর পাবো না, তুমি আমি ঘুমিয়ে যাবো,
ডাক বাক্সে ঘন্টা বাজবে.....
তখন
দরজা বন্ধ জানালা বন্ধ, শুধু শহর এসে দাঁড়িয়ে থাকবে ছাদের কাছে.....!