বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬

সম্পাদকের কলমে



পাক্ষিক কবিতাউৎসব লাইভ এক অভিনব উদ্যোগ: সময়ের সাথে সময়ের আগে

বাংলা কবিতা চর্চার ক্ষেত্রটি ইনটারনেট বিপ্লবের পর খুব দ্রুত হারে বিস্তৃত হয়ে উঠেছে বললে খুব একটা ভুল বলা হয় না বোধহয়। ইনটারনেটের আগে বাণিজ্যিক প্রকাশনা ও লিটিল ম্যাগাজিনের পরিসরের বাইরে কবিতা চর্চার ক্ষেত্রটু খুবই সংকুচিত ছিল। অনেকেরই জীবনে পুরানো ডাইরির পাতা ভরা কবিতার ডানা আবদ্ধ থাকতো নিরবে নিভৃতে। ইনটারনেট তাদের জন্যে সবচেয়ে বড়ো আশীর্বাদ হয়তো। আজকে নেট জুড়ে শত শত ওয়বে ম্যাগাজিন থেকে শুরু করে সোশ্যাল নেটওয়ার্কের বিভিন্ন সাইটে কবিতার প্রকাশের মধ্যে দিয়ে সেদিনের অবরুদ্ধ কবিতারা বাংলার ভার্চ্যুয়াল কাব্য জগতে ডানা মেলেছে মনের আনন্দে। এখনই কবিতা পোস্ট করে সাথে সাথেই বন্ধু স্বজনদের কাছ থেকে উৎসাহ প্রেরণা পাওয়ার মধ্যে যে উৎসব, সেটাই তো কবিতাউৎসব। তাই এখন আর কবিতার উৎসব মুষ্টিমেয় কবিদের ও তাদের পাঠকের মধ্যেই সীমাবদ্ধ নয়। সেই উৎসবের ঘটে গিয়েছে সম্পূর্ণ বিকেন্দ্রীকরণ। এমনকি ফেল কড়ি মাখো তেল: পয়সা খরচ করে খুব সহজেই নিজের বই প্রকাশও করা যায় নেট বিপননের সুযোগ নিয়ে।

এতো গেল কবিতাচর্চার বিপুল পরিমাণের কথা। নাম করা বাণিজ্যিক সাহিত্যপত্রে নিজের লেখা কবিতাটি পাঠিয়ে মাসের পর মাস বসে থাকার কষ্ট নেই। যার যখন খুশি নিজের কবিতাকে আম জনতার দৃষ্টিগোচর করা শুধু কয়েকবার মাউস ক্লিকের ব্যাপার। ফলে সারাদিন বিপুল পরিমাণে কবিতা ছড়িয়ে যাচ্ছে ব্রডব্যাণ্ডের বিস্তারে। অনেকেই বলবেন এই যে বিপুল কবিতার সমুদ্র এখানে কাব্যসাহিত্যের স্বাদুজল কতটুকু, আর কতখানিই বা নিছক শব্দের কঙ্কালের নোনাস্বাদ? সে কথা অবশ্যই ঠিক। যে পরিমাণে কবিতা পোস্ট হয়, সেই পরিমাণে কবিতা সৃষ্টি হলে নোবেল পুরস্কারের ভাঁড়ারও ফুরিয়ে যেত নিশ্চয়। না সত্যই তা হয় না। জীবনানন্দের কথায় ‘সকলেই কবি নয় কেউ কেউ কবি’। একথা শাশ্বত সত্য। কিন্তু তার সাথে একথাও সমান পরিমাণে সত্য যে, অনেক ভালো ভালো সৃষ্টিশীল কবি চেতনা প্রকাশের সুযোগ না পেয়ে হারিয়ে গিয়েছে নিরবে নিভৃতে।

আর সেইখানেই এই নেট বিপ্লবের হাত ধরে, একটা সত্যিকারের আশার আলো আমরা দেখতেই পারি; যেখানে কবিযশপ্রার্থী নয়, প্রকৃতই সৃষ্টিশীল কবিসত্ত্বা আত্মপ্রকাশ করবে ওয়েব ম্যাগাজিনের পরিসরে। ওয়েব ম্যাগাজিনের এই পরিসরটি না থাকলে, যে কবিসত্ত্বা হয়তো অবরুদ্ধই থাকত পুরানো ডাইরির হলুদ পাতায়। তাই আজকের যুগে ওয়েব ম্যাগাজিনের গুরুত্ব মোটেই অবহেলা করার মতোন নয়। বরং যথেষ্ঠ গুরুত্বপূর্ণ এই শক্তিশালী নতুন মাধ্যমটি। আর তাই এই মাধ্যমের দায়িত্বও কম নয়। নিরন্তর নতুন নতুন কবি প্রতিভাকে তুলে আনার একটা সামগ্রিক প্রায়স ওয়েব ম্যাগাজিনের পরিসরে সত্যই সম্ভব। আর কবিতাউৎসবের মাসিক প্রয়াসের পরিসরে আমাদের সেটাই আন্তরিক প্রচেষ্টাও বটে। এবং এরই সাথে কাব্যসাহিত্যের সামগ্রিক চর্চার বিষয়টিও যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখাও দরকার। ইনটারনেটের প্রযুক্তিগত নিত্যনতুন উদ্ভাবনের সুযোগগুলি সদর্থক ভাবে কাজে লাগিয়ে আমরা এই কাব্যসাহিত্য চর্চার পরিসরটিকে আরও বেশি শক্তিশালী করে তুলতে পারি।

সম্প্রতি সেই উদ্দেশ্যকে সামনে রেখেই শুরু হয়ে গেল নুতুন একটি ধারা। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কবিদের নিয়ে লাইভ কবিতার আসর। যেখানে কবিতা পাঠ ও আবৃত্তির সাথে সাথে সাহিত্য আলোচনা কাব্যসমালোচনার মনোজ্ঞ পরিসর গড়ে উঠবে নিয়মিত। এই ভাবনাকে মাথায় রেখেই কবিতাউৎসবের নবতম আয়োজন পাক্ষিক কবিতাউৎসব লাইভ অনুষ্ঠানের। প্রতি মাসের ১৬ ও ৩০ তারিখে ভিডিও কনফারেন্সের প্ল্যাটফর্মে বিশ্বের নানান প্রান্ত থেকে কবিরা নির্দিস্ট সময়ে এই লাইভ অনুষ্ঠানের মাধ্যমে  সমবেত হবেন পরস্পরের সাথে কাব্যসাহিত্যের দৃশ্যশ্রাব্য আদানপ্রদানে। আর সেই আয়োজনের শুভ উদ্বোধন হয়ে গেল গত ১৬ই ডিসেম্বর বিজয়দিবসের পঁয়তাল্লিশ বৎসর পূর্ত্তি উপলক্ষ্যে আয়োজিত “ও আমার দেশের মাটি” শীর্ষক দেশাত্মবোধক কবিতা পাঠের লাইভ অনুষ্ঠানের মধ্যে দিয়ে। দুই বাংলা সহ কানাডা ও আমেরিকা য়ুক্তরাস্ট্র থেকে কবিরা এই মনজ্ঞ অনুষ্ঠানে অংশ নিয়ে কবিতাউৎসববের এই নবতম আয়োজনের শুভ উদ্বোধন ঘটালেন। কবিতাউৎসবের পক্ষ থেকে কানাডা নিবাসী চিরতরুণ কবি মৌ মধুবন্তী ছিলেন এই অনুষ্ঠানের আহ্বায়ক। তাঁর নান্দনিক উপস্থাপনা ও সঞ্চালনায় তিন ঘন্টা ব্যাপি সমগ্র অনুষ্ঠানটি এক অন্যতর মাত্রায় পৌঁছিয়ে যায়। যে কোন নতুন শুরুর পক্ষে এইদিনের আয়োজন যথেষ্টই শ্লাঘার দাবি করতে পারে। আর এই বিষয়ে অংশগ্রহণকারী সকল কবি ও মৌ মধুবন্তীর কাছে কবিতাউৎসব আন্তরিক ভাবে কৃতজ্ঞ।

শুরু হল নতুন এক পথচলা। পাক্ষিক কবিতাউৎসব লাইভ অনুষ্ঠানের পরবর্তী অধিবেশনগুলিতে অংশগ্রহণে আগ্রহীরা যোগাযোগ করতে পারেন kobitautsovlive@gmail.com ঠিকানাতে। ৩টি কবিতা সহ আবেদন করলে, সম্পাদকমণ্ডলীর মনোনয়নের ভিত্তিতে আমন্ত্রণ জানানো হবে অনুষ্ঠানের লিংক সহ আইডি ও পাসওয়ার্ড জানিয়ে। এবং প্রতিমাসের কবিতাউৎসব ওয়েব ম্যাগে কবিতা প্রকাশে আগ্রহীরা নিজস্ব ১টি প্রোফাইল চিত্র সহ স্বরচিত ৫টি কবিতা পাঠাতে পারেন আমাদের দপ্তরে। আমাদের ঠিকানা: amaderkobitautsov@gmail.com  কবিতা পাঠাতে হবে কেবল মাত্র অভ্র বাংলায় ইউনিকোডে একটিমাত্র এমএস-ওয়ার্ড ফাইলে এটাচ করে। অবশ্য মেল বডিতে কপিপেস্ট করেও কবিতা পাঠানো যেতে পারে। পিডিএফ ফাইল কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

তাহলে বন্ধুরা কবিতাউৎসবের আয়োজনে সৃষ্টশীল কবিমাত্রেই স্বাগত। প্রতিমাসের মতোই কবিতাউৎসব পৌষ সংখ্যায় আমাদের আয়োজনে দুই বাংলার শতাধিক কবিতার বিপুল সম্ভার। সেই সাথে এ মাসের অতিথি হিসাবে এই সংখ্যায় আমরা পেয়েছি ঢাকা নিবাসী কবি হাসিদা মুনকে। তাঁর সাথে দীর্ঘ সাক্ষাৎকারে উঠে এসেছে সমাজ সাহিত্য দেশ ও দশ নিয়ে তাঁর বিস্তৃত জীবন অভিজ্ঞতার নানান দিক। আমাদের আশা হাসিদা মুনের পাঠকরাও কবিকে এক নতুন আলোয় প্রত্যক্ষ করার সুযোগ পাবেন। ও আনন্দ পাবেন। কবিতাউৎসবের পক্ষ থেকে সকল সাহিত্যমোদী কাব্যপ্রেমীকে আন্তরিক অভিনন্দন কবিতাউৎসবের সাথে থাকার জন্যে। আপনাদের সুচিন্তিত মতামত আমাদের এগিয়ে চলার পাথেয়।

কবিতাউৎসবের ফেসবুক পেজ :
https://www.facebook.com/amaderkobitautsov/  কে লাইক করে ফেভারিট করে রাখলে কবিতাউৎসবের যাবতীয় তথ্য ও বিজ্ঞপ্তি সরাসরি আপনার ফেসবুক ওয়ালেই দেখার সুযোগ ঘটবে। এই পেজেই কবিতাউৎসবে প্রকাশিত কবিতাগুলিও নিয়মিত প্রচারিত হয় লিংকসহ।


এবং এরই সাথে কবিতাউৎসবের ফেসবুক গ্রুপ:  https://www.facebook.com/groups/kobitaautsov/#  এ জয়েন রিকোয়েস্ট পাঠালে গ্রুপের সদস্য হিসাবে গ্রুপের ওয়ালে আপনার কবিতা ও কবিতা বিষয়ক মূল্যবান মতামত সরাসরি পোস্ট করে সকল সদস্যদের সাথে শেয়ার করেও নিতে পারবেন। গ্রুপের পিনপোস্টে এই বিষয়ে সুস্পষ্ট নির্দেশাবলীও দেওয়া আছে।


এছাড়াও কবিতাউৎসব গুগুল কমিউনিটি: https://plus.google.com/u/0/communities/117144176931778027450  তে সরাসরি জয়েন করে একটি সম্পূর্ণ ওয়েবসাইটের মতো সুযোগ গ্রহণ করতে পারেন। এখানে আপানার কবিতা পোস্ট করার সুবিধা ছাড়াও আপনার নিজস্ব সাহিত্য ব্লগের লিংক নিয়মিত ব্যবধানে প্রচারের সুবন্দোবস্ত ও অন্যান্য একাধিক বিভাগে আপনার যোগদানের সুযোগ রয়েছে। রয়েছে সুস্পষ্ট নিয়মাবলীও।


***কবিতাউৎসবে লেখা পাঠানোর সাধারণ নিয়মাবলী:
১) স্বনির্বাচিত স্বরচিত ৫টি প্রিয়কবিতা পাঠাতে হবে
২) অভ্র বাংলা হরফে টাইপ করে একটি এমএস-ওয়ার্ড ফাইলে এটাচ করে
৩) কোনভাবেই পিডিএফ ফাইল ও বিজয় ফন্ট গ্রহণযোগ্য নয়
৪) একটি প্রফাইল চিত্র  অতি অবশ্যই আবশ্যক
৫) কবিতা পাঠানোর ঠিকানা amaderkobitautsov@gmail.com
৬) পাঠানোর শেষ দিন প্রতি বাংলামাসের ১লা তারিখ

***কবিতাউৎসবে প্রকাশিত কবিতার স্বত্ত্ব লেখকের নিজস্ব

কবিতাউৎসব আপনার সৃষ্টিশীলতার প্রতি ঐকান্তিক শ্রদ্ধাশীল থেকে সবরকমের সহযোগিতার বিষয়ে সাধ্যমত অঙ্গীকারবদ্ধ। কবিতাউৎসবের সাথে থাকুন কবিতাউৎসব আপনার পাশে রয়েছে সবসময়।