শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬

হরিৎ বন্দ্যোপাধ্যায়



হরিৎ বন্দ্যোপাধ্যায়


বৃষ্টিদিনে 
সারাদিন কেন বৃষ্টিগানেই থাকো
বৃষ্টিগানে তো দুঃখ দুঃখ কথা
তুমি চলে গেছ বর্ষণভরা দুপুরে
প্রতিটি দুপুরে বৃষ্টিরা ঝরে যায় ।

ফেলে আসা দিন বর্ষায় পিছু ডাকে
না পারাগুলোই ভীষণ কষ্ট দেয়
সামান্য ভুল আজও বুকেতে বেঁধে
যে ভুলের ঘায়ে তোমাকে হারাতে হয় ।
******************





রোদ্দুরের মুখোমুখি
আমার চারপাশে রোদ্দুর
তুমি রোদ্দুরের মতো ছড়িয়ে

আমি রোদ্দুর ছুঁয়ে ছুঁয়ে হেঁটে যাই

চারদিক থেকে রোদ্দুর আমায় ঘিরে ধরেছে
রোদ্দুরের মুখোমুখি আমি

এখন আমি রোদ্দুর পড়ব ।
********************





রঙের গর্ত
তুলির কথা বলা কয়েক দিনের
তুলির ঝড় মাত্র কয়েক ঘন্টার

তারপর যে যার নিজের
রঙের গর্তে ঢুকে যাবে ।
***********





আমি
নদীর দু'পারের ডাক
আমার পরিচিতি
আর উদাসীনতা ----
আমার সংযম ।
*************






ভাঙছে যারা
এখান থেকে একটা
ওখান থেকে একটা
           জিনিস কুড়িয়ে কুড়িয়ে
কিভাবে তুমি বাসা বেঁধেছ
তা একমাত্র তুমিই জানো

আমার বাসাও তোমার মতো
একই মাটিতে উঠেছে দাঁড়িয়ে
তোমার কথা কিছুটা জানি আমিও

ভাঙছে যারা বাসা
তারা একবারও কী তাকায় মাটিতে ,
                            নিজের পায়ের দিকে ?

**********************