শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬

সম্পাদকীয়



বাঙালির উৎসবের পার্বণে কার্তিক মাস মানেই খুশির রোশনাই। খুশি শুধু ধর্মীয় নির্ঘন্ট মেনেই নয়, এ খুশি আকাশে বাতাসে প্রকৃতির ঋতু বৈচিত্রকে সাথী করেই। হাঁসফাঁস গরমের দিন শেষ। প্যাচপ্যাচে বর্ষার বিদায়। এবার মুক্ত আকাশে শরত পেড়িয়ে হেমন্তের আগমন। সকালের ঘুম ভাঙা চোখে নরম রোদের আদর। গ্রীষ্মের রুক্ষতা নয়। বর্ষার বিরুদ্ধতা নয়। শরতের আনন্দে হেমন্তের অভ্যর্থনা। এ যেন ঋতুরই উৎসব। বাঙালি সেই উৎসবেই নিজের আনন্দকে ফিরে পায় নতুন করে। প্রতি বছর। গোটা কার্তিক মাস জুড়েই সেই উৎসব সেই আনন্দ বাঙালির আবহমান ঐতিহ্য ও উত্তরাধিকার।

উৎসবের দিন আমরা সব বিষয়েই কিছু অতিরিক্তের প্রত্যাশা রাখি। দৈনন্দিন প্রয়োজনের বাইরে অতিরিক্তের প্রতি এই আসক্তি উৎসবেরেই আরও এক বহিঃপ্রকাশ মাত্র। সেই সূত্রেই শারদীয়া পত্রিকার জনপ্রিয়তা। কবিতাউৎসব মূলত কবিতার মাসিকপত্র। তার উপরে প্রায় সদ্য ভুমিষ্ট হওয়া একটি উদ্যোগ। সেই কারণেই সেই অতিরিক্তের প্রত্যাশা পূরণ কবিতাউৎসবের সাধ্যাতীত। অন্তত এই পর্যায়ে। তবু আমাদের সৌভাগ্য আমরা এই কার্তিক মাসের কবিতাউৎসবে আমাদের পাঠকদের একটি কাব্যনাট্য উপহার দিতে পেরেছি। কবিতাউৎসবে কাব্যনাট্য এই প্রথম। আর সেটি উৎসবের এই মরুশুমে পাঠকদের উপহার দিতে পেরে আমরা সত্যই আনন্দিত। আর কৃতজ্ঞ কবি অলভ্য ঘোষের কাছে। তাঁর কাব্যনাট্য বালক পুণ্ডরীকের জন্য।

নয় নয় করে কবিতাউৎসবের নয়টি সংখ্যাও প্রকাশ হয়ে গেল। এই বছরের ২১শে ফেব্রুয়ারীর প্রথম আত্মপ্রকাশের দিনে যা ছিল কেবলই কল্পনা। নিয়মিত ভাবে একটি মাসিকপত্র প্রকাশ করার জন্য দুইটি প্রধান শর্ত্ত পূরণের প্রয়োজন। এক ক্রমবর্ধমান পাঠক সংখ্যা। আর ভালো লেখকদের সমাবেশ। এই দুইটির উপরেই একটি পত্রিকার পথচলার গতি প্রকৃতি নির্ভরশীল। আবার এই দুইটির উপরেই নির্ভর করে একটি পত্রিকার গুণমানও। যদিও মাত্র নয়টি সংখ্যা দিয়ে কোন পত্রিকারই গুণমান ও সাফল্য বিচার করা সম্ভবপর নয়, তবু একটি প্রবণতা অনুমান করা যায় মাত্র। কবিতাউৎসবের পাঠকসংখ্যা ও প্রতি মাসেই নতুন নতুন কবিদের সমাবেশ থেকে সেই অনুমান হয়তো কিছুটা নির্ভরতা পেতে পারে। কিন্ত সেইটিই যথেষ্ঠ নয়। তার জন্যে আমাদের অপেক্ষা করতে হবে আরও বেশ কিছু সময়।

ভালো লেখা, কবিতাউৎসবের ক্ষেত্রে যা কবিতা; নিয়মিত প্রকাশ করতে না পারলে যে কোন পত্রিকার মতো কবিতাউৎসবও একদিন স্তব্ধ হয়ে যেতে পারে। সে বিষয়েও আমরা সচেতন। কিন্তু নিয়মিত ভালো কবিতা প্রকাশ করা যা ক্রমবর্ধমান পাঠকসংখ্যার প্রধানতম শর্ত্ত, খুব একটা সহজ কথা নয় কিন্তু। সারা মাসে কবিতা উৎসবেও প্রচুর নিম্ন মানের কাব্য প্রয়াস এসে পৌঁছোয়। যে লেখাগুলি কবিতাউৎসবের জন্যে গ্রহণ করা সম্ভব হয় না কোনভাবেই। কিন্তু যাঁদের লেখা আমরা প্রকাশের জন্য গ্রহণ করতে পারি না, তাঁদের প্রতিও কবিতাউৎসব অনুদার নয়। আমরা অপেক্ষা করি তাদের কাছ থেকেও পরবর্তীতে উন্নতমানের লেখা পাওয়ার জন্যে। তাই আজ যাঁদের কবিতা প্রকাশ করা সম্ভব হলো না, পরবর্তীতে উন্নতমানের কবিতা পেলে তাঁদের কবিতাও প্রকাশের জন্য অঙ্গীকারবদ্ধ কবিতাউৎসব।

ঠিক তেমনই কবিতাউৎসবে প্রকাশিত কবিতার গুণমান রক্ষার জন্য, যাঁদের কবিতা নিয়মিত প্রকাশিত হচ্ছে, ভবিষ্যতে তাঁদের কাব্যকীর্তির গুণমানও যদি নিম্নগামী হয়, তবে সেই পরিস্থিতিতে তাঁদের কবিতাও অপ্রকাশিত রয়ে যেতে পারে কবিতাউৎসবে। একটি পত্রিকা ঠিক ততখানিই ভালো যতখানি দৃঢ় তার গুণমান রক্ষার অঙ্গীকার। না কবিতাউৎসব এখনো সেই পর্যায়ে পৌঁছাতে পারে নি। এই স্বল্প সময়ে তা সম্ভবও নয়। কিন্তু আমাদের অভিমুখে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। কারণ আমরা মনে করি কাব্যচর্চা একটা সাধনা। সেই সাধনার পথটা সহজও নয় মসৃনও নয়। তাতে হয়তো সকলের মন রেখে চলা সম্ভব হয় না সবসময়ে, কিন্তু কবিতার কাছে সৎ থাকা যায়। কবিতাউৎসব সেই সততার প্রতিই অধিকতর দায়বদ্ধ। 

কবিতাউৎসবের ফেসবুক পেজ :
https://www.facebook.com/amaderkobitautsov/  কে লাইক করে ফেভারিট করে রাখলে কবিতাউৎসবের যাবতীয় তথ্য ও বিজ্ঞপ্তি সরাসরি আপনার ফেসবুক ওয়ালেই দেখার সুযোগ ঘটবে। এই পেজেই কবিতাউৎসবে প্রকাশিত কবিতাগুলিও নিয়মিত প্রচারিত হয় লিংকসহ।


এবং এরই সাথে কবিতাউৎসবের ফেসবুক গ্রুপ:  https://www.facebook.com/groups/kobitaautsov/#  এ জয়েন রিকোয়েস্ট পাঠালে গ্রুপের সদস্য হিসাবে গ্রুপের ওয়ালে আপনার কবিতা ও কবিতা বিষয়ক মূল্যবান মতামত সরাসরি পোস্ট করে সকল সদস্যদের সাথে শেয়ার করেও নিতে পারবেন। গ্রুপের পিনপোস্টে এই বিষয়ে সুস্পষ্ট নির্দেশাবলীও দেওয়া আছে।


এছাড়াও কবিতাউৎসব গুগুল কমিউনিটি: https://plus.google.com/u/0/communities/117144176931778027450  তে সরাসরি জয়েন করে একটি সম্পূর্ণ ওয়েবসাইটের মতো সুযোগ গ্রহণ করতে পারেন। এখানে আপানার কবিতা পোস্ট করার সুবিধা ছাড়াও আপনার নিজস্ব সাহিত্য ব্লগের লিংক নিয়মিত ব্যবধানে প্রচারের সুবন্দোবস্ত ও অন্যান্য একাধিক বিভাগে আপনার যোগদানের সুযোগ রয়েছে। রয়েছে সুস্পষ্ট নিয়মাবলীও।


***কবিতাউৎসবে লেখা পাঠানোর সাধারণ নিয়মাবলী:
১) স্বনির্বাচিত স্বরচিত ৫টি প্রিয়কবিতা পাঠাতে হবে
২) অভ্র বাংলা হরফে টাইপ করে একটি এমএস-ওয়ার্ড ফাইলে এটাচ করে
৩) কোনভাবেই পিডিএফ ফাইল ও বিজয় ফন্ট গ্রহণযোগ্য নয়
৪) একটি প্রফাইল চিত্র  অতি অবশ্যই আবশ্যক
৫) কবিতা পাঠানোর ঠিকানা amaderkobitautsov@gmail.com
৬) পাঠানোর শেষ দিন প্রতি বাংলামাসের ১লা তারিখ

***কবিতাউৎসবে প্রকাশিত কবিতার স্বত্ত্ব লেখকের নিজস্ব


কবিতাউৎসব আপনার সৃষ্টিশীলতার প্রতি ঐকান্তিক শ্রদ্ধাশীল থেকে সবরকমের সহযোগিতার বিষয়ে সাধ্যমত অঙ্গীকারবদ্ধ। কবিতাউৎসবের সাথে থাকুন কবিতাউৎসব আপনার পাশে রয়েছে সবসময়।