মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

তাপস ওঝা


তাপস ওঝা

আমি বা আমার অস্তিত্ব

তিনটে আগুন নিয়ে বসে আছি সারারাত গ্রামে

কৌতুকে, গল্পে কাটে অনন্ত সময়

একদিন বন্ধু ছিল, এখন  শুধু পরিচিত এমন সে সাপ

মণি খুলে রেখে গেল আমার সিন্দুকে ।

জানি, মণির ছটায় খাদ্যাখাদ্য তার        সাবধান হয়ে যায়-

শিকারে সফল হতে আমাকে বিশ্বাস তার !



খাওয়া হয়ে গেলে

মণিটি ফিরিয়ে দিতে হবে     সে কথাও জানি



সাপের বন্ধুত্ব নিয়ে বেঁচে থাকি ।

সাপের জীবনী ছাপা হলে

আমি বা আমার অস্তিত্ব বেঞ্চে যাবে ফুটনোটে?







আসন্ন ধ্বংসের সন্ধ্যা

পরিসরে ধ্বংসের সন্ধ্যা নেমে এল

গল্প-বলা রবিলাল যতিচিহ্নে

মনোযোগী হল অকারণ

একটি চোর আর রঙিন সাপের যুদ্ধ থেমে গেল

অচেনা সন্ধ্যার এই অনুষঙ্গে রৈখিক নির্মাণে

                                               রবিলাল

যে গাথার উচ্চারণে অত্যন্ত সমর্থ ছিল –

সে দায় প্রত্যাহৃত হল

আসন্ন ধ্বংসের বাতাসে

চোর-সাপ দুজনেই আক্রান্ত হয়েছে ।



গৃহস্থের ঘর উথালপাতাল হল সেই ঝড়ে

চোর-সাপ আশ্রিত তাহার ।







গাছের ইচ্ছেতে

মানুষের ছায়াতেও ক্লান্তি থাকে-

এত সীমাবদ্ধ তোমার শরীরের আয়োজন ।

তাকাও বৃক্ষের দিকে-

আদিমতা কোন বিবর্তনে

কখনও কৃত্রিম নয়    এবং

সে আধুনিক ।



প্রত্যেক গাছ তোমার বাবার মতো

                                  ছায়াময়


গাছের ইচ্ছেতে কত আধুনিক স্নেহ !