মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

চন্দ্রানী বসু মিত্র


চন্দ্রানী বসু মিত্র

বিস্মৃতির পারাপার ..

বিস্মৃতির পারাপার থেকে উঠে আসে একটা দুটো বুদবুদ আজকাল রাতের অন্ধকারে ..
বন্ধ দরজার এপাশে থমকে থাকা অতীত বর্তমানকে কুর্নিশ জানায় নিঃশব্দে ..
কালো রাতের পরতে পরতে তিস্তার জল
ঢেউ তোলে..
জোয়ার ভাঁটা বুকে নিয়ে অশান্ত বুদবুদেরা বাড়ি ফেরে..

আরেকটা রাত , অলবিদা জানানোর আগে ,
চুপি চুপি কি ভেবে তিস্তার পারে সেই পুরোনো
গাছটাতে একটা চিঠি লিখে রেখে যায় ..
অজান্তে তিস্তা কালো রাতের পরতে পরতে  সঙ্গোপনে বুঝিবা নিজের কান্না মেশায় ..
বন্ধ দরজার এপারে ওপারে ফিসফিসিয়ে চিঠির ভাষা  ঝড় তোলে..
বিস্মৃতির পারাপার থেকে তবু কেন উঠে আসে একটা দুটো বুদবুদ আজকাল রাতের অন্ধকারে ..







মানুষ হবার খেলায় ..

মানুষ হবার খেলায় আবার হার মেনেছি আমি
ঝড়ের হাওয়া জানিয়ে গেলো ফেলনা আর দামী
জলের প্রবল উচ্ছাসে যেই ভাসলো এ জীবন
পর্দা উঠে সামনে এলো তোমার আমার মন ..

 বড্ড সাদামাটা আমি , এ যুগে যে অচল
বুঝিয়ে দিলো ঝড়ের সে রাত জীবন কত বিফল
সব ঝড়েতে উড়ে যে যায় ফালতু যত কিছু
ঝড়ে যাদের ঘর উড়লো সরলো জগৎ পিছু..

মরেছে কেউ পুড়েছে কেউ আমার তাতে কি
নেট ছিল না দুখী আমি লিখতে পারি নি..
কোলের ছেলে মাঠে ছিল ফিরলো না যার ঘরে
অচল সে তো আগেই ছিল ,কি লাভ ভেবে মরে ..

একটিবার ইচ্ছে করে সবাইকে আজ দেখি ..
আরো কত কঠিন হবো বুঝবো সবটা মেকি..
মাপের খেলায় বুদ্ধিমানের জয় হয় তো জানি
আবার ঝড় আসবে জানি
হিসেব বাকি মানি ..







ইতিহাস_জীবনের

জীবনের প্রতিটা বাঁকে অপেক্ষায় থাকে নতুন স্তবক
নতুন স্তবকে প্রতিবার লুকিয়ে থাকে এক অজানা কাহিনী
অজানা কাহিনী নিমেষে হয়ে যায় ইতিহাস
ইতিহাস নির্জন রাতে অনেক প্রশ্নের উত্তর চায়
উত্তর চায় আমার নিস্তব্ধতার
নিস্তব্ধতা আজকাল পথ দেখায়
পথ দেখায় বিবাগী মনকে ঘরে ফেরার
ঘরে ফেরার সময় সূর্য কি প্রতিদিন সন্ধ্যাকে বলে যায় কিছু
কিছু বলে যাওয়া সত্যিই কি দরকার ..
কি দরকার উত্তর বা প্রত্যুত্তরের
উত্তর বা প্রত্যুত্তরে ঠাঁই পায় আগামী ইতিহাস জীবনের..