শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

শর্মিষ্ঠা গুপ্ত




শর্মিষ্ঠা গুপ্ত

হে নারী

তোমার জীবনে এখনো তো
উৎসব আসে নতুন কাপে
হয়তো বা বিছানার চাদরেও
সবই তো আছে তোমার সংসারে
তাও কেন 'জলের মত ঘুরে ঘুরে
একা একা কথা 'কও
কেন ফেরো ' সুখের সন্ধানে'
আমি তো এসেছি ফেলে এসবই
নতুন বছরে আনিনা কাপ
নতুন বছরে ঘরে পড়ে না ছড়িয়ে
নতুন চাদরের গন্ধ
জানালা দরজায় লাগে না নতুন পর্দা
পাপোষ গুলোও পুরানো মলিন
কাতর হয়ে চেয়ে থাকে
ফেলে যাওয়া আঙিনার পানে
আর একদা গৃহিণী আমি
চেয়ে থাকি সেই পথে
যেদিকে নিরুদ্দেশ যাত্রার গল্প
বোনা হতে থাকে............





তোমার জন্য

তোমার জন্য আছে কিছু
বানিয়ে তোলা কথা
তোমার কষ্ট,দুঃখ তোমার
সেতো আমারি ব্যথা!
লোফালুফি হচ্ছে নিয়ে
দেশের দশের মন
জীবন যেন সহজপাচ্য
গিলিয়ে দেওয়া পাচন
আর পারি না ধার ধারি না
এই আমি আমি আমি
কাদের কথায় দশের হয়ে
লাফিয়ে মরে তুমি?





অস্তিত্ব 

উলঙ্গ আমার রাগ,অভিমান
উলঙ্গ আমার সত্তা
চামড়া ছাড়িয়ে নগ্ন হৃদয়
রেখেছি তপ্ত আঁচে
কত হবে হোক খাক
দেহ পুড়ে যেতে লাগে ঘন্টা চারেক
আত্মা তো অবিনশ্বর,তাহলে
এ কথাটাই থাক।





হোয়াটস্যাপ মেসেজ ফ্রম অনু  

আই মিস ইউ
আই মিস ইউ টু....
সকাল সকাল নদীর পাড়
মন জুড়ে তার হাহাকার
হঠাত এলো উড়োচিঠি
ছিটকে গেলাম
হাজার যোজন দূরে
কখন মনের ভুলে
স্বপ্নগুলো মেঘের কাছে ওড়ে
আমার থেকে অনেক অনেক দূরে
গল্প করছি অনেক কথা
ঝরে পড়ছে অজস্র ব্যথা
তুমি আমার অনুগত শ্রোতা
ভাবছি ভুলে
কখন তুমি আনমনা
মনে অনুর আনাগোনা
ফেলে আসা সাথীর টানে
জাগতে থাকে চরা
ভীষণ মেঘলা দিন
এখানে তখন বিরহ বীণ
এবার স্বপ্ন ফেরি শুরু
ডাকছে দূরের পিয়া
কোথায় তুমি? আসছো কবে?
আমায় গেছো বুঝি ভুলে?
মনটা তোমার গুছিয়ে নিয়ে এসো
রেখে এসো না কিছু ফেলে।
হ্যাল্লো জী....গুড মর্নিং
আই মিস ইউ টু জী...





পূর্বরাগ

আমার জন্য শুধু প্রণয় নয়
রাগও রেখো কিছু কিছু
আমি যে এতেই অভ্যস্ত
আমার মুখের দিকে চাইলে
বড় মায়াময় হয়ে ওঠে
 তোমার দুচোখ
আমি আকণ্ঠ করি পান
তবু রাগ দেখিয়ো মাঝে মাঝে
ভরে উঠুক বেলাশেষের গান।