শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

অরুণকুমার দাস



অরুণকুমার দাস

অ শ্ব গ ন্ধা র  দে শ
________________

কাঁধে কাঁধ রেখে সমানে উড়ছি
ক্লোরোফিলের আকাশ, একবাটি স্তনের মধ্যে সূর্য
তারার তর্কে পাহাড় উড়ছে
এখন একটি আপেল প্রসব হবে-  এখন সেক্স
এবং ঈশ্বর দুটি রাস্তার মুখোমুখি আমি

বনসাই বাঘ
কালো কফির ছোটো ছোটো কটেজ
সব তীর হারানোর পর সাঁতার বিদ্যায় জিতেনিচ্ছি
বিবাহ

চলো গতজন্মের সমাধীর ভিতর হাটি
কুলকুল গুলোয় তাকাই
যেখানে আমার মর্মর নদীটি একলা তীরন্দাজ

একলা অশ্বগন্ধার দেশ
কিছু অন্তর্বাসহীন ঘোড়ার ছবি

ছবি যেভাবে একতলা দোতলা হচ্ছে
বুকের মধ্যে বন্য-সোয়েটার হারানোর বিজ্ঞাপন
অযত্নের অর্কিড দৃশ্য, তাকিয়ে থাকতে থাকতে
অমার মাথার মধ্যে দেয়াল ঢুকে পড়ে
আমি আর ঘুমোতে পারিনা

_________ ________





প্র ক্সি -১
_________

একটা কথার পিঠে একটা কথা বসে
একটা কথা দাঁড়ায়
শোয়াকথাটা স্বপ্ন দেখে পালক ছেড়ে

দৃষ্টিকে মনপছন্দ করতে পারিনা
দৃষ্টি           প্লাস্টিক মুড়ে বুক-পকেটে রাখি

চাঁদের গুপ্তযুগ পালযুগ মৌর্যযুগ থাকলে
নিঃসন্দেহে আমি বলতাম কুঁচযুগ

মেমরি গেম খেলতে খেলতে আবিস্কার
আমি আসলে আমি নই
আমি অন্যকারো প্রক্সি

নাম আতাপাতা ভুলে শেষ পর্যন্ত মিথ্যে মানুষ
মিথ্যে বসন্তের ডালে ঝুলে পড়েছি
ফুলগুলো ও মিথ্যে

দ্যাখো সব ফুল কাগজের

___________________





প্র ক্সি - ২
________

তাকে স্বাধীনতার যুগ দেখাই
তাকে বিশ্বযুদ্ধের যুগ দেখাই
তাকে অংক শেখার যুগের দিকে নিয়ে যাই
সে আমার প্রেমের মতন প্রেম ধ্যান করে
জীবনের মত জীবন চায়

অক্ষর না- অক্ষরের সম্পর্কে বালিশ ছেড়ে
বালিশ ছিড়ে তুলো উড়িয়ে নকল স্নোফলস্ বানায়
আমি বলি, এইসব আমার পছন্দ নয়
তাই,সেও আর পছন্দ করেনা

হঠাৎ সত্যি বৃষ্টি নামে

সত্যি বৃষ্টিতে বরফ গলতে থাকে

_______________________






পা রি বা রি ক
____________

নদীর বুকের মধ্যে নদীর হারানো স্রোতের গল্প
নাগপাশে গাছ ও গাছের বিকেল

আপেল হয়েওঠা দিন
কুঁড়ি থেকে মুছেফেলি স্বেদ, প্রাত্যহিক অজগর

ব্যর্থ ধানক্ষেত।

পারিবারিক আলবাম নোখের যোগ্যতা লেখে
স্তনের নিপিলের বাদামি সুখে

খানিক সুখ ও প্রসব                আশ্রয়

ভেজা ঘাসের মেনোপজ হয়ে গেছে গতকাল

_________________________






ক বি র  স বু জ  চ শ মা
____________________

বটপাতার সবুজ অক্ষরে শরীরের সহজ উপমারা
ময়ুরের ঝরানো পালকের মত
কীসুন্দর নক্ষত্র আজ দ্যাখো তোমার বাঁ স্তনের উপর
গড়িয়ে নেমেছে

কমলা রঙের উপমারা ক্লান্ত হয়না
কমলা লেবুরা ক্লান্ত হয়না
টিফিন পিরিয়ড ক্লান্ত হয়না

আকাশ অকারণ ক্লান্ত থেকে যায়
দৃষ্টির গভীর তাস
ঝুলে ঝুলে পার হই নিজস্ব বিকেল
ছায়ার রোবোট হাত ভায়োলিন হয়েযায়
মেঘের ছায়াছবির ভিতর

কবির সবুজ চশমা এই দেখো মৌন ধান উড়ছে
বাতাবির কিশোর ডালে

বিনম্র প্রনাম পারকরে রোদের হলুদে মাথা মুড়ে
বসে থাকি
আজ তবে রবিবার হোক


_______________________