শুক্রবার, ২১ জুলাই, ২০১৭

শাহানারা ঝরনা



শাহানারা ঝরনা

অদৃষ্ট লিপি

মানুষের স্বার্থপরতায় নদীও যৌবনে মন ভাসায় জোয়ারের দেশে
নাব্যতা হারিয়ে করে ভাটায় বসবাস ।
আমিতো নদী নই্‌ , নদীমন  ভেসে যায় গহীন জলে , জলমগ্ন হয় বুকের বাড়ি ।
খেয়াঘাট ডুবে যায় , অতুলিয়া সুরে সুরে বিরহী  বধূয়া গায়, ' আমিও একাকি,
তুমিও একাকি আজি এ বাদলরাতে ।'
কদমপাতার প্রচ্ছদে আঁকি  কানামাছির কিশোরী দিন । আহা আজ সখিরা কেউ নেই ।
ডাহুকী রাত ভাসে আঁধারের জলজ খেলায় ।
বৃষ্টি শেষ হলেই পুরনো গ্রামোফোন , সতিনাথ, হেমন্ত, ভুপেন ,
অজানা সমৃদ্ধির পথে কত কী আয়োজন !


চিঠি

পরাণেষু , আমি উড়ে যাব প্রজাপতি ডানায় , মেঘদূত মেঘ খুলবে না ডানার বাঁধন ।
আমার ই মোহাবিষ্ট সুরের আমেজ বৃষ্টির পাপড়ি হয়ে ঝরে যাবে আঙিনার ।
নিমগ্ন নিবেদনে লীলায়িত লীলামন , ভরে নিয়ো অমৃত সুধায় ।
ছুঁড়ে  ফেলো চেতনকোষের হাইব্রিড ভাবনা লহরী ।
বৈকালিক আরতির দেউলে তোমারি মানস মূর্তি , আমাকে বড় বেশি উতলা করে ।
মানতাসা বাঁধা হাত, পায়েতে রিনিঝিনি বৃষ্টি নূপুর , ধুপছায়া হৃদয় জুড়ে মায়াবতী মেঘেদের
জলসা দুপুর , আমি প্রজাপতি বালিকা হয়ে তোমারি অপেক্ষায় !





কবিতাচারী মন


অগনিত দিন যায়, বৃষ্টি- স্নানের আশায় । বসে থাকে মেঘ, মেেঘেদের নতুন বাড়ি , কিশোরী বৃষ্টিদের
আনাগোনা সারাক্ষণ ।জীবন সংগীতে বাজে অলকাপ্রিয়ার হৃদয়ের সুর ।
ভাসি ডুবি বারবার, বৃষ্টির মাদুলিতে বেঁধে রাধিকা মন , ভেসে যাই কৃষ্ণ- স্রোতে ।
কবিতাচারী মন নিয়ে পান করি কবিতার মহৌষধি ।





সপ্নভাঙা

আস্তে ধীরে আয় বৃষ্টি হয়নি পরা নোলকখানা
কোমর জুড়ে জোড়াবিছা রইল পড়ে হাতবাজুটা
চঞ্চলতার জলের ধারায় ডাহুক নদী উছলে ওঠে
বাদল দিনের গন্ধে মেতে বনষোড়শী কদম ফোটে
সিল্কি সুতোয় বুনে চলি কোন সে রঙিন আশার চাদর
নির্ঘুম রাত একলা কাটে শরীর পোড়ায় স্মৃতির আদর
মেঘ- বাতাসে লুকোচুরি বকের ডানায় স্বপ্ন  ওড়ে
লক্ষ্মীমতি কন্যারে তুই বাঁধিসনে আর মায়ার ডোরে
নদীর ভেতর জোছনা খোয়াব জল রঙেতে আঁকিবুঁকি
ছন্নছাড়া মন ময়ূরী মেঘ ডিঙিয়ে দেয় যে  উঁকি
কদম পাতায় জলের খেলা নৌকো মাঝি প্রহর গোনে
ইলশেগুড়ি বৃষ্টি মাথায় আসবে কি কেউ মৌন মনে ?
বেভুল পথে গুল্মলতায় ঘর বেঁধেছে অচিন পাখি
অপেক্ষারই আন- বেলাতে উদাস সুরে যায় সে ডাকি
বুকের ভেতর গভীর ক্ষত সতীন সিঁথি সিঁদুর রাঙা
বিষণ্ণতায় আজ কি শুধুই বর্ষা- বিলাস স্বপ্ন  ভাঙা !





বৃষ্টি সখি

এই বৃষ্টি ! তুই কি আমার সই ?
আয়না তবে, আজ দুজনে মনের কথা কই !
খুব সাবধান ! করিস নাকো ভুল
দেখলে কেহ বাধাবে যে ভীষণ হুলুস্থুল ।
যেই না দেখি তোর আদুরে চোখ
পলক ফেলার আগেই ভেজে আমার মানসলোক ।
শোন চুপি সই একটা কথা, আসে যদি  শাম
তুই আর আমি পালিয়ে যাব সাধের ব্রজ-ধাম ,
রায় বাঘিনী বড়ায়ি আর দুষ্টু আয়ন ঘোষ
এই আমাদের মিলন দেখে, ধরলে ধরুক দোষ
ভয় করিনা তুই আমিতে এক হলে দুই মন
রিনিঝিনি সুরের ধারায় ভাসব সারাক্ষণ ।
কদম তলায় বাজুক বাঁশি ডাহুক হোক উচ্ছল
আমার দেহ ভিজিয়ে রাখুক তোর আদুরে জল
বলনা ওরে বৃষ্টি সখি , তুই কি আমার পর ?
দোষ কী এমন তোর সঙ্গেই বাঁধলে মনের ঘর !
বলুক লোকে, ও মেয়ে তুই , করলি এ কোন ভুল ?
বলব আমি শুদ্ধিতায় আজ, ভাসিয়ে দিলাম কুল !