রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৬

রত্নদীপা



আমি থেকে আমিরা

আমি ১১
রত্নদীপা দে ঘোষ

সেদিন স্বপ্ন দেখেছি
হাত পা বেঁধে
একটা বিশাল লোহার আমিতে
আমাকে ফেলে দেওয়া হচ্ছে

আমির ওপরে আগুন
আমার নিচে তীব্র বল্লম

স্বপ্নের ঘুমটিকে
ওপর থেকে নিচে
ঘুমোতে দিচ্ছে না আমি





আমি ১২
রত্নদীপা দে ঘোষ

একটু একটু গরম
আবার একটু একটু ঠাণ্ডা
আমির সামান্য স্বরেই
বদলে যাচ্ছে মিটারের তাপমাত্রা

যন্ত্রণার থার্মোমিটারে
গলছে উলিকট  ...





আমি ১৩
রত্নদীপা দে ঘোষ

তখন ১৯৭২
কি করে কি হল
একটা সেলাইকলের ভেতর থেকে
আমাকে পাওয়া  গেল

তারপর
আদর
আহার
সুষম কান্না
হাসি বণ্টন

উহারাই জানিয়ে দিল
তাহাদের খোলস গোলাকার





আমি ১৪
রত্নদীপা দে ঘোষ

আমাকে দ্যাখো
আমার আর্ট এবং সায়েন্স
আমার রহস্য এবং জাদুটোনা
আমার কবিতা এবং গদ্যসাহিত্য

বুঝতে পারবে
শব্দ এবং নিঃশব্দের
রাসায়নিক বিক্রিয়াটি
আমি





আমি ১৫
রত্নদীপা দে ঘোষ

নুলিয়া যত সমুদ্র পারে আমি পারি না
বোতল যতটা গেলাস পারে আমি পারি না
পাখি যতটা গাছ পারে আমি পারি না
গান যতটা হেমন্ত পারে আমি পারি না

আমি যতটা শীত পারি , হেমন্ত তা বইতে পারে না
আমি যতটা আকাশ পারি ,  গাছ তা সইতে পারে না
আমি যতটা মহুয়া পারি , গেলাস তা কইতে পারে না
আমি যতটা ছলছল করি , সমুদ্র তা বইতে পারে না